Loading...
You are here:  Home  >  আমেরিকা  >  Current Article

অভিবাসীদের সংখ্যা অর্ধেকে নামিয়ে আনার পরিকল্পনা ট্রাম্পের

18f94d8e7c6addc38f3b9e9e9bef945d-58c3e70ab3634
অভিবাসন বিষয়ক নতুন একটি আইনের পরিকল্পনা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ পরিকল্পনা অনুযায়ী, আগামী ১০ বছরে যুক্তরাষ্ট্রে বৈধ অভিবাসীর সংখ্যা অর্ধেকে নামিয়ে আনা হবে। আরকানসাস এবং জর্জিয়ার রিপাবলিকান সিনেটর টম কটন এবং ডেভিড পারড্যু বুধবার এই বিলটি প্রস্তাব করেন। এতে সমর্থন দিয়েছেন ট্রাম্প। বিলটি আইনে পরিণত হলে অভিবাসী ভিসায় যুক্তরাষ্ট্রে আগমনের হার ৫০ ভাগ কমে যাবে।

বর্তমানে প্রতিবছর অন্তত ১০ লাখ অভিবাসী যুক্তরাষ্ট্রের মাটিতে প্রবেশ করছেন। এ সংখ্যা কমিয়ে ৫ লাখ করা হবে। এক্ষেত্রে বিশেষ করে আত্মীয়তা সংক্রান্ত অভিবাসীদের সংখ্যা কমিয়ে আনা হবে। ১৯৮৮ সাল থেকে চালু ডিভি লটারি বন্ধ করে দেওয়া হবে। তবে মার্কিন অর্থনীতিতে অবদান রাখার মতো যোগ্যতাসম্পন্ন ব্যক্তিরা অভিবাসনের ক্ষেত্রে সুবিধা পাবেন। এছাড়া ভালো ইংরেজি জানা দক্ষতাসম্পন্ন মেধাবী বিদেশীদের ব্যাপারেও সরকারের ইতিবাচক দৃষ্টিভঙ্গি থাকবে।

বিষয়টি এখনও চূড়ান্ত নয়। মার্কিন সিনেট এবং প্রতিনিধি পরিষদে এ সংক্রান্ত বিল তোলা হলে সেটি বাধার মুখে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। তবে বিলটিকে যুক্তরাষ্ট্রে খেটে খাওয়া মানুষদের স্বার্থে একটি ঐতিহাসিক পদক্ষেপ বলে মন্তব্য করেছেন ট্রাম্প।

ট্রাম্প সমর্থকদের দাবি, যুক্তরাষ্ট্রের বর্তমান অভিবাসন আইন যথেষ্ট আধুনিক নয়। বিদ্যমান আইন দেশটির চাকরিজীবীদের বেতনে নেতিবাচক প্রভাব ফেলছে। অদক্ষ অভিবাসীদের পেছনে সরকারকে ভর্তুকি দিতে হচ্ছে। এতে যুক্তরাষ্ট্রের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে

    Print       Email

You might also like...

b01c8e0fdd54d48c68ebf1085003cbb9-5a119ec59360d

নিউইয়র্কে বিতাড়নের খড়গে আরও এক বাংলাদেশি

Read More →