Loading...
You are here:  Home  >  এক্সক্লুসিভ  >  Current Article

অর্থ স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীর নাম ঘোষনা করেছেন ড. মাহাথির

957176046

প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ মালয়েশিয়ার তিনটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রীর নাম ঘোষণা করেছেন। প্রাক্তন ব্যাংকার চার্টার্ড অ্যাকাউন্টেন্ট লিম গুয়ান ইয়ংকে অর্থমন্ত্রী, সাবেক উপ-প্রধানমন্ত্রী মুহাইদিন ইয়াসিনকে স্বরাষ্ট্রমন্ত্রী এবং দীর্ঘকালীন বিরোধী রাজনীতিবিদ মোহাম্মাদ সাবুরকে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব প্রদান করা হয়েছে। শনিবার সংবাদ সম্মেলনে ওই তিন মন্ত্রীর নাম ঘোষণা করেন ড. মাহাথির মোহাম্মদ ।

শপথ নেয়ার পরে মাহাথির জানিয়েছিলেন, নতুন সরকার ১০টি মন্ত্রণালয় ঠিক করেছে এবং অচিরেই এসব মন্ত্রণালয়ের জন্য নতুন মন্ত্রী নিয়োগ দেয়া হবে । মন্ত্রণালয় সমূহ হচ্ছে অর্থ, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, শিক্ষা, গ্রাম উন্নয়ন, বাণিজ্য, যোগাযোগ, মাল্টিমিডিয়া, বিজ্ঞান ও প্রযুক্তি, জনপ্রসাশন ও পররাষ্ট্র।
সংবাদ সম্মেলনে বাকি সাতজন মন্ত্রী পদে নিযুক্তির সিদ্ধান্তের বিষয়ে প্রশ্ন করা হলে সাংবাদিকদের মাহাথির বলেন, সবকিছুই ঘটে নিয়ম মাফিক। ১০টি পদের মধ্যে তিনটি ঘোষণা করা হয়েছে। কোয়ালিশনের চার পক্ষের যোগ্যতা, অভিজ্ঞতা এবং মতামতের মতো অনেকগুলো কারণ বিবেচনা করে যত তাড়াতাড়ি সম্ভব পূর্ণ মন্ত্রিপরিষদ গঠন করা হবে।

উল্লেখ্য, বুধবার অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচন ছিল মালয়েশিয়ার ইতিহাসে সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। সারা বিশ্ব তাকিয়ে ছিল দেশটির দিকে। ২২২ আসনের পার্লামেন্টে ড. মাহাথির মোহাম্মদের নির্বাচনী জোট পাকাতান হারাপান (এলায়েন্স অব হোপ) পেয়েছে ১১৩ আসন। এককভাবে সরকার গঠন করতে হলে এ সংখ্যা যথেষ্ট। আর সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের নেতৃত্বাধীন বিএন জোট পায় ৭৯ আসন। এই নির্বাচনের মধ্য দিয়ে মালয়েশিয়ার ইতিহাসে প্রথমবারের মতো কোনো বিরোধী জোট সরকার গঠন করতে যাচ্ছে।

    Print       Email

You might also like...

MALAYSIA-POLITICS-ANWAR

মাহাথিরের সঙ্গে আর কোনো শত্রুতা নেই : আনোয়ার

Read More →