Loading...
You are here:  Home  >  ইউকে  >  Current Article

অর্ধশতাধিক বৃটিশ কূটনীতিক বহিষ্কারের ঘোষণা রাশিয়ার

79A561CA-0E73-4BBF-B148-EF8222CCDCD8

কূটনীতিক বহিষ্কারের ঢল যেন থামছেই না। এবার অর্ধশতাধিক বৃটিশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে রাশিয়া। দেশটি বলেছে, বৃটেনকে ৫০ জনেরও বেশি কূটনীতিককে ফিরিয়ে নিতে হবে। ইতিমধ্যেই রাশিয়ায় নিযুক্ত বৃটিশ রাষ্ট্রদূতকে তলব করে বিষয়টি জানানো হয়েছে। শনিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এসব কথা বলেন।
বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, গুপ্তচর সের্গেই স্ক্রিপালের বিষ প্রয়োগে হত্যাকে কেন্দ্র করে ঢালাওভাবে রাষ্ট্রদূত বহিষ্কারের ঘটনায় এটি নতুন সংযোজন।

কয়েক সপ্তাহ ধরেই রাশিয়া ও বৃটেনের মধ্যে উত্তেজনা চলছে। এতে যোগ দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত আরো কয়েকটি দেশ। এর আগেও ২৩ বৃটিশ কূটনীতিককে বহিষ্কার করে রাশিয়া।

শনিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, রাশিয়া সমতা চায়। তুলনামূলকভাবে রাশিয়ায় বৃটেনের ৫০ জন কূটনীতিক বেশি রয়েছে। শুক্রবার বৃটিশ রাষ্ট্রদূত লরি ব্রিস্টো’কে তলব করে রাশিয়া। এসময় ‘অতিরিক্ত কূটনীতিকদের’ ফিরিয়ে নিতে বৃটেনকে এক মাস সময় বেঁধে দেয়া হয়। এসময় বৃটেন থেকে উস্কানিমূলকভাবে রুশ কূটনীতিক বহিষ্কারের বিরুদ্ধে লিখিত প্রতিবাদনামা তার হাতে তুলে দেয়া হয়। এদিন একই সঙ্গে আরো ২৩টি দেশের রাষ্ট্রদূতকে তলব করা হয়। এর প্রতিক্রিয়ায় বৃটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুরোধ আমরা বিবেচনা করছি।

উল্লেখ্য, বৃটেনের পাশাপাশি যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ইউনিয়ন ও ন্যাটোভুক্ত দেশগুলো থেকে দেড়শ’ জনেরও বেশি রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। পাল্টা জবাবে রাশিয়াও এসব দেশের কূটনীতিকদের বহিষ্কার করেছে। ফ্রান্স, জার্মানি, কানাডা ও পোল্যান্ড বলেছে, রাশিয়া থেকে প্রত্যেক দেশের চার জন কূটনীতিক বহিষ্কার করা হয়েছে। এছাড়া অস্ট্রেলিয়া, ইউক্রেন, নেদারল্যান্ডস, সুইডেন, চেক রিপাবলিক, ফিনল্যান্ড, লিথুনিয়া ও নরওয়েসহ অন্য দেশগুলো জানিয়েছে, তাদের কূটনীতিকদের ফিরিয়ে নিতে বলা হয়েছে।

    Print       Email

You might also like...

SC Soudi ধূসর মরুর বুকে

ধূসর মরুর বুকে : সাঈদ চৌধুরী

Read More →