Loading...
You are here:  Home  >  এক্সক্লুসিভ  >  Current Article

আজকের আমেরিকা সব জাতির সমন্বয়ে গড়া: আহমাদিনেজাদ

Iranমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ এক চিঠি পাঠিয়েছেন। চিঠিতে তিনি বলেছেন, আজকের আমেরিকা সব জাতির সমন্বয়ে গড়ে উঠেছে।
৩৫০০ এর বেশি শব্দের ওই চিঠিতে তিনি আমেরিকার রাজনৈতিক ব্যবস্থা ও নির্বাচনী কাঠামোর দুর্নীতি প্রসঙ্গে ট্রাম্পের সঙ্গে একমত হয়েছেন। একই সঙ্গে প্রেসিডেন্টের দায়িত্বকে মূল্যবান করে সর্বোত্তম উপায়ে তা পালনের পরামর্শ দিয়েছেন।
বার্তা সংস্থা এপি জানায়, সাত মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে ট্রাম্পের নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে মাহমুদ আহমাদিনেজাদ এ চিঠি লিখেছেন।
ট্রাম্পের নিষিদ্ধের ওই তালিকায় ইরানও রয়েছে। যদিও ট্রাম্পের ওই নির্বাহী আদেশ আদালতে স্থগিত হয়েছে।
আহমাদিনেজাদ লিখেছেন, ‘প্রেসিডেন্সির দায়িত্বকে মূল্যায়ন করুন। জাতি ও বর্ণের বৈচিত্র্যকে সম্মান করুন।’ যুক্তরাষ্ট্রে ইরানের ১০ লক্ষাধিক নাগরিক বসবাস করেন সে তথ্যও উল্লেখ করেছেন তিনি।
ইরানের সাবেক প্রেসিডেন্ট আরও লিখেছেন, ‘এক অর্থে হাল আমলের আমেরিকা সব জাতির সমন্বয়। সেখানকার অধিবাসী আর অভিবাসীর মধ্যে পার্থক্য নেই। সে কারণে কেউ এভাবে মূল্যয়ন করতে পারে না যে, এরা আমাদের আর অন্যরা অতিথি বা অভিবাসী।’
আহমাদিনেজাদ ট্রাম্পকে প্রেসিডেন্টের দায়িত্ব সম্পর্কে সচেতন করে বলেন, ‘চার বছর বেশ লম্বা সময়, কিন্তু খুব তাড়াতাড়িই ফুরিয়ে যায়। তাই এ সুযোগকে মূল্যায়ন করা দরকার। আর সঠিকভাবে একে কাজে লাগানো দরকার।’

    Print       Email

You might also like...

346a52da89f732e9608cb968950378b5-5972d3a925631

চার পদক নিয়ে দ. এশিয়ার সেরা বাংলাদেশ

Read More →