Loading...
You are here:  Home  >  ধর্ম-দর্শন  >  Current Article

আজ পবিত্র লাইলাতুল কদর

vxvxbcbxcx-660x330

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ রাতে মুসলমানরা পবিত্র শবে কদর পালন করবেন। ইসলাম ধর্মমতে, এ রাতে ইসলামের মহানবী হযরত মুহাম্মদ (স.) এর কাছে মুসলমানদের সর্বশ্রেষ্ঠ ধর্মীয় গ্রন্থ পবিত্র কুরআন নাজিল হয়েছে। এজন্য এ রাতটি হাজার রাত অপেক্ষা উত্তম।

এ রাতে মহানবী হযরত মুহাম্মদ (স.) এর অনুসারীদের সম্মান বৃদ্ধি করা হয় এবং মানবজাতির ভাগ্য পুনর্নির্ধারণ করা হয়। আরবি ভাষায় লাইলাতুল কদরের অর্থ বরকতময়, সম্মানিত বা মহিমান্বিত রাত। ফারসি ভাষায় একে শবে কদর বলা হয়।

কুরআনের বর্ণনা অনুসারে, আল্লাহ এই রাতকে অনন্য মর্যাদা দিয়েছেন এবং এই রাতের একটি উপাসনা হাজার মাসের ইবাদাতের চেয়েও অধিক সওয়াব অর্জিত হওয়ার প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

বাংলাদেশসহ সারাবিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা এই রাতে মানবজাতির জন্য স্রষ্টার অশেষ কল্যাণ কামনা করে বিশেষ নামাজ, কোরআন পাঠ, জিকির ও অন্যান্য ধর্মীয় ইবাদত পালন করবেন। তারা পুরো রাতই ইবাদতের মাঝ দিয়ে অতিবাহিত করবেন।

বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বেসরকারি টিভি ও রেডিওগুলোতে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করা হবে। সেই সাথে সংবাদপত্রগুলোতে রাতটির গুরুত্ব নিয়ে বিশেষ নিবন্ধ প্রকাশ করা হয়েছে।

এদিকে পবিত্র শবে কদর উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। তারা মুসলিম উম্মাহ ও দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনা করেছেন।

    Print       Email

You might also like...

আল্লাহ নির্ভরতার অভাবেই মানুষ আত্মহত্যা করে

Read More →