Loading...
You are here:  Home  >  এশিয়া  >  Current Article

আফরিনে তুর্কি অভিযানে দ্বিতীয় অধ্যায় শুরু

Turkey convoy
সিরিয়ার আফরিনে যুক্তরাষ্ট্রের মদদপুষ্ট ওয়াইপিজি সন্ত্রাসীদের বিরুদ্ধে তুরস্কের ‘অপারেশন অলিভব্রাঞ্চ’র দ্বিতীয় অধ্যায় শুরু হয়েছে। শুক্রবার আফরিনের রাজু সেন্টারে এ অভিযান শুরু করে তুর্কি সেনাবাহিনী ও ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ)। খবর ডেইলি সাবাহর।
তুরস্ক ঘোষিত সন্ত্রাসী সংগঠন ওয়াইপিজি এর বিরুদ্ধে গত জানুয়ারি থেকে আফরিনে সামরিক অভিযান শুরু করে তুরস্ক। ইতিমধ্যে তুর্কি বাহিনী ওয়াইপিজি থেকে বেশকিছু এলাকা মুক্ত করেছে। তারা আফরিনের উত্তর-পশ্চিম এলাকা ইলদিব প্রদেশ থেকে আলেপ্পো শহরের আজাজ এলাকার মধ্যে নিরাপদ যোগাযোগব্যবস্থা নিশ্চিত করেছে। এই এলাকা দিয়েই তুর্কির সঙ্গে সড়কপথে যোগাযোগ রক্ষা করছে দেশটির সেনাবাহিনী ও ফ্রি সিরিয়ান আর্মি।
অভিযানের দ্বিতীয় অধ্যয়ে শুক্রবার সিরিয়ার অটমানলি, মাসকানলি এবং মামালি গ্রাম মুক্ত করে তুর্কি বাহিনী। ওই তিন গ্রাম মুক্ত করার পর ওয়াইপিজি সন্ত্রাসীরা রাজু সেন্টারে আশ্রয় নেয়। এরপরই রাজু সেন্টারে অভিযান শুরু করে তুর্কি বাহিনী।
তুর্কি বাহিনী কর্তৃক গঠিত বিশেষ বাহিনীকে সেখানে মোতায়েন করা হয়েছে। খুব অল্প সময়ের মধ্যে ওই এলাকাও ওয়াইপিজি থেকে মুক্ত করা হবে বলে তুর্কি সেনারা ঘোষণা দিয়েছে।

কুর্দিদের হামলায় তুরস্কের ৮ সেনা নিহত
সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে বৃহস্পতিবার তুরস্কের আট সৈন্য নিহত ও ১৩ জন আহত হয়েছেন। সেখানে কুর্দি মিলিশিয়ার বিরুদ্ধে অভিযান চালানোর সময় তাদের এসব সৈন্য নিহত হয়।বিষয়টি নিশ্চিত করেছে দেশটির সামরিক বাহিনী। খবর এএফপির।
গত ২০ জানুয়ারি সিরিয়ার আফরিন অঞ্চলে পিপলস প্রটেকটিভ ইউনিটের (ওয়াইপিজি) বিরুদ্ধে আন্তসীমান্ত অভিযান শুরুর পর থেকে আঙ্কারার জন্য বৃহস্পতিবার ছিল সবচেয়ে ভয়াবহ দিন। তুরস্কের সামরিক বাহিনীর দুটি পৃথক বিবৃতিতে হতাহতের এ সংখ্যা জানানো হয়।
প্রথম বিবৃতিতে বলা হয়, ‘আফরিনে অভিযান চালানোর সময় আমাদের পাঁচ বীর সেনা শহীদ ও অপর সাত আহত হয়েছেন।
এর পরপরই তাদের দেয়া দ্বিতীয় বিবৃতিতে বলা হয়, তুরস্ক সামরিক বাহিনীর আরো তিন সৈন্য নিহত ও ছয় সৈন্য আহত হয়েছেন। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলা হয়নি।
তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কলিন টুইটবার্তায় বলেন, ‘আমরা আফরিনে শাহাদতবরণ করা আমাদের সৈন্যদের রুহের শান্তি কামনা করছি এবং তাদের পরিবারের সদস্যদের প্রতি গভীর শোক ও সমবেদনা জানাচ্ছি।

    Print       Email

You might also like...

2D5D723F-3327-443B-A229-AAB0D9177CEC

এরদোগানের বিশাল বিজয় : নতুন যুগে তুরস্ক

Read More →