Loading...
You are here:  Home  >  ইউকে  >  Current Article

আরও ১০হাজার রোহিঙ্গা বাংলাদেশে : জাতিসংঘ

_97581339_1

বাংলাদেশে জাতিসংঘ কর্মকর্তারা বলেছেন গত এক সপ্তাহে মিয়ানমার থেকে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকেছে ২৭ হাজারের বেশি রোহিঙ্গা, যাদের বেশিরভাগই নারী ও শিশু।

গতকালই (বুধবার) আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বা আইওএম বলেছিল গত এক সপ্তাহে মিয়ানমার থেকে প্রায় ১৮ হাজার রোহিঙ্গা মুসলমান পালিয়ে বাংলাদেশে এসেছে।
আইওএম-এর কক্সবাজার অফিসের প্রধান সানযুক্তা সাহানি বুধবার সাংবাদিকদের এ তথ্য জানানোর পর আজ প্রায় ২৪ ঘন্টা পর বাংলাদেশে জাতিসংঘের একজন কর্মকর্তা জানিয়েছেন বাংলাদেশে জাতিসংঘের বিভিন্ন সম্বন্বয়কারী সংস্থার হিসাব অনুযায়ী তারা ধারণা করছেন ২৭ হাজার চারশ রোহিঙ্গা মুসলমান রাখাইন রাজ্যের গ্রামগুলোতে মিয়ানামার সেনা বাহিনীর অভিযানের কারণে তারা বাংলাদেশে পালিয়ে এসেছে।
বাংলাদেশ কর্তৃপক্ষ বলে আসছে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বা বিজিবি সীমান্তে কড়াকড়ি বজায় রেখেছে। তা সত্ত্বেও মিয়ানমার থেকে রোহিঙ্গা মুসলমানরা বাংলাদেশে এসে আশ্রয় নেওয়ার ঘটনা ঘটছে কর্তৃপক্ষ এটা স্বীকার করলেও কত সংখ্যক রোহিঙ্গা এই দফায় বাংলাদেশে ঢুকেছে তা তারা জানান নি।
গত শুক্রবারে তিরিশটি পুলিশ চৌকির ওপর রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার জবাবে মিয়ানমারের সেনাবাহিনী এই অভিযান শুরু করেছে।
এদিকে বাংলাদেশের কর্তকর্তারা বলছেন সীমান্ত বরাবর প্রবাহিত নাফ নদী থেকে তারা বিশটি মৃতদেহ উদ্ধার করেছেন। নিহতদের বেশিরভাগই শিশু।
হাজার হাজার রোহিঙ্গা দুই দেশের মধ্যে নো ম্যানস ল্যান্ডে আটকা পড়ে আছেন বলে ধারণা করা হচ্ছে।
এদিকে ইউনিসেফ আজ বৃহস্পতিবার দেয়া এক বিবৃতিতে বলেছে যেসব রোহিঙ্গা শিশু ও তাদের পরিবার সম্প্রতি বাংলাদেশে এসেছে তাদের জন্য তারা কক্সবাজারে জরুরি ত্রাণ সহায়তা দিচ্ছে।
বিবৃতিতে আরও বলা হয়েছে সম্প্রতি দলে দলে আসা এসব রোহিঙ্গাদের ৮০ শতাংশই নারী এবং শিশু। বাস্তুচ্যুত এসব পরিবারের নারী ও শিশুদের জন্য তারা বিশেষ সহায়তা কেন্দ্র খুলেছে।

    Print       Email

You might also like...

6afed405318d4219e5ce1f58be1a4401-5a1580a4a4885

২৭ নভেম্বর লন্ডনে কারি শিল্পের ‘অস্কার’

Read More →