Loading...
You are here:  Home  >  ইউকে  >  Current Article

ইংল্যান্ডের বাজিমাত

4C389A6E-C4D7-4F69-BBAD-5D3FA9F21BED

এবারের বিশ্বকাপে এক ম্যাচে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়লো ইংল্যান্ড। গতকাল আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে আসা পানামাকে ৬-১ গোলে উড়িয়ে দেয় তারা। এ জয়ে এক ম্যাচ হাতে রেখে ‘জি’ গ্রপ থেকে দ্বিতীয় দল হিসেবে শেষ ষোল’র টিকিট কাটে ইংলিশরা। এর আগে এই গ্রুপ থেকে নকআউট পর্ব নিশ্চিত করে বেলজিয়াম। এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে তিউনিশিয়াকে ২-১ গোলে হারায় তারা।

আগামী ২৮শে জুন গ্রুপ সেরার লড়াইয়ে বেলজিয়ামের মুখোমুখি হবে ইংল্যান্ড।

আর ৫২ বছর পর বিশ্বকাপের কোনো ম্যাচে চার বা তার অধিক গোলের কৃতিত্ব দেখালো ইংল্যান্ড। এর আগে ১৯৬৬’র বিশ্বকাপের ফাইনালে পশ্চিম জার্মানির বিপক্ষে চার গোল করে তারা। গতকাল ম্যাচের প্রথমার্ধেই ৫ গোল করে ইংল্যান্ড। এদিন ইংল্যান্ডের হয়ে হ্যাটট্রিক করেন অধিনায়ক হ্যারি কেইন। এছাড়া জোড়া গোল করেন ফরোয়ার্ড জন স্টোনস। চলতি আসরে এ নিয়ে ষষ্ঠ দল হিসেবে শেষ ষোলতে উঠলো ইংল্যান্ড। এর আগে স্বাগতিক রাশিয়া, উরুগুয়ে, ক্রোয়েশিয়া ও ফ্রান্স পরবর্তী রাউন্ডে জায়গা করে নেয়। এদিন রাশিয়ার নভোগরদে ম্যাচের অষ্টম মিনিটে ফরোয়ার্ড জন স্টোনসের গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। জাতীয় দলের জার্সি গায়ে এটা তার প্রথম গোল। ২২তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলের ব্যবধান দ্বিগুণ করেন অধিনায়ক হ্যারি কেইন।

নিজেদের ডি-বক্সে পানামার ডিফেন্ডার এসকোবার ইংলিশ ফরোয়ার্ড জেসে লিনগার্ডকে বাজে ট্যাকল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। ৩৬তম মিনিটে গোল করে দলের ব্যবধান ৩-০ করেন ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড জেসে লিনগার্ড। এর চার মিনিট পর ইংলিশ ফরোয়ার্ড রাহিম স্টারলিংয়ের জোড়ালো শট পানামার গোলরক্ষক ঠেকিয়ে দিলেও বল বিপদ মুক্ত করতে পারেননি। পরে ফাঁকায় বল পেয়ে নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোলটি করেন জন স্টোনস। প্রথমার্ধের যোগ করা সময়ে পেনাল্টিতে নিজের দ্বিতীয় গোলটি করেন হ্যারি কেইন। নিজেদের ডি-বক্সে পানামার ডিফেন্ডার মিকায়েল আমির মুরিল্লো ইংলিশ ফরোয়ার্ড জন স্টোনসকে বাজে ট্যাকল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

এবারের আসরে এই প্রথম কোন দল এক ম্যাচে দুইবার তার বেশি পেনাল্টি আদায় করলো। পরে ম্যাচের ৭৮তম মিনিটে পানামার হয়ে একমাত্র গোলটি করেন দলটির এবারের বিশ্বকাপে সর্বোচ্চ বয়স্ক ফুটবলার ফিলিপে বালয়। আর বিশ্বকাপে এটা তাদের প্রথম গোলের রেকর্ড। এবারের আসরে দুই ম্যাচে দুই হারে শেষ ষোলতে খেলার আশা শেষ হয়ে গোলো পানামার। আসরে নিজেদের প্রথম ম্যাচে বেলজিয়ামের কাছে ৩-০ গোলে হার দেখে তারা। অন্যদিকে এ নিয়ে ১৬ বারের মতো বিশ্বকাপে অংশ নিচ্ছে ইংল্যান্ড। ১৯৫০’র ব্রাজিল বিশ্বকাপে সর্বপ্রথম অংশ নেয় তারা। ঐ আসরে গ্রুপ পর্বেই বিদায় নেয় ইংলিশরা। বিশ্বকাপে তাদের একমাত্র সাফল্য একবার চ্যাম্পিয়ন হওয়া। সেটি ১৯৬৬তে নিজ দেশে আয়োজিত আসরে। গত ব্রাজিল বিশ্বকাপে গ্রুপ পর্বের গণ্ডি পেরোতে পারেনি ইংল্যান্ড।

    Print       Email

You might also like...

69bc9f0a3d372c1fb8fe24fa4e44b6dd-5b4f6eb36441f

যুক্তরাজ্যের এয়ার শো-তে আকাশবীণা

Read More →