Loading...
You are here:  Home  >  অস্ট্রেলিয়া  >  Current Article

ইউটিউবে অংক শিখিয়ে তারকা হলেন সিডনির শিক্ষক

eddie-woo

ইউটিউবে অংক শেখানোর ক্লাস নিয়ে সারা দুনিয়ায় তারকা-খ্যাতি পেয়েছেন অস্ট্রেলিয়া গণিত শিক্ষক এডি উ। তার অংক শেখানোর প্রাণবন্ত পদ্ধতির ভক্ত হয়ে উঠেছেন অনেকেই।

এডি উ নামে এই শিক্ষকের ছাত্রছাত্রীদের অংক শেখানোর প্রাণবন্ত পদ্ধতির ভক্ত হয়ে উঠেছেন অনেকেই। তার এই ভিডিওগুলো পাওয়া যাচ্ছে ইউটিউবে এবং এ জন্য অস্ট্রেলিয়ার লোকাল হিরো পুরস্কারও পেয়েছেন তিনি।

সম্প্রতি শিক্ষকদের জন্য একটি বৈশ্বিক পুরস্কারের চূড়ান্ত পর্বে মনোনয়নও পেয়েছিলেন। এরপর এডি উ পরিণত হয়েছেন ইউটিউবের সবচেয়ে বিখ্যাত অংকের শিক্ষকে। সারা দুনিয়ার হাজার হাজার ছাত্রছাত্রী তার অংক শেখানোর ভিডিও দেখেছেন। তিনি সিডনির একটি হাইস্কুলে অংকের প্রধান শিক্ষক।

তিনি বলছিলেন, ভিডিওতে তার কথা শুনে এমন লোকও আছে যারা ভাবেন যে এই এশিয়ান লোকটা কে? “আমি দেখাতে চাই যে গণিত জিনিসটা সবাই বুঝতে পারবে, এর ভেতরে ঢুকতে পারে।” “অনেকে আমার ইংরেজির অস্ট্রেলিয়ান টান ভালো করে বুঝতে পারে না,” বলছিলেন তিনি।

এডি উ জানান, তিনি প্রথম যখন এসব ভিডিও তৈরি করতে শুরু করেছিলেন, তখন সেগুলো ছিল একজন মাত্র ছাত্রের জন্য। ছত্রিটি তখন খুবই অসুস্থ ছিল। অনেকগুলো ক্লাসে উপস্থিত থাকতে পারে নি। তার জন্যই তিনি ভিডিওগুলো তৈরি করেছিলেন। “এখন যখন আমি দেখছি শুধু অস্ট্রেলিয়া নয় সারা দুনিয়ায় অসংখ্য লোক আমার ভিডিও দেখছে এবং পছন্দ করছে, এটা আমাকে দারুণ বিস্মিত করে,” বলছিলেন তিনি, “আমি ভাবি আর অবাক হই – কি ভাবে এটা সম্ভব হলো?”

এডি উ এখন অস্ট্রেলিয়ার এক হিরোতে পরিণত হয়েছেন। শিক্ষায় তার অবদানের জন্য তিনি অস্ট্রেলিয়ার ‘লোকাল হিরো’ পুরস্কার পেয়েছেন।

এডি উর লক্ষ্য হচ্ছে গণিত জিনিসটাকে খুব সহজ ভাষায় বুঝিয়ে দেয়া। তিনি বলছেন, “আমি যেটা চাই সেটা হলো লোকে যেন উপলব্ধি করে যে অংক ব্যাপারটা ভীতিকর কোন কিছু নয়। এমন কিছু নয় যা শুধু কিছু মেধাবী লোকের জন্য।”

“আমি দেখাতে চাই যে গণিত জিনিসটা সবাই বুঝতে পারবে, এর ভেতরে ঢুকতে পারে।” “একটা কথা আছে আপনি যতক্ষণ কোন কিছু বুঝতে না পারবেন ততক্ষণ পর্যন্ত সেটা হলো ম্যাজিক। আর ব্যাপারটা বুঝে ফেলার পর তা পরিণত হয় গণিতে।”

ইউটিউবে এখন এডি উ’র ভিডিও আছে ৩৫০০রও বেশি। আর তার সাবস্ক্রাইবারের সংখ্যা এখন প্রায় ২,৪০,০০০ জন।

-বিবিসি বাংলা

    Print       Email

You might also like...

320059_188

সালাহকে মেসির সাথে তুলনা করলেন রোনালদো

Read More →