Loading...
You are here:  Home  >  এক্সক্লুসিভ  >  Current Article

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

114192_5ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় রবিবার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় ইরান। তার জবাবেই ইরানের ওপর এ নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।
এর আগেও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় ইরান। সে সময় সদ্যসাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানের ওপর একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন।
স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সিনেটরদের পক্ষ থেকে ট্রাম্পকে একটি চিঠি দেওয়া হয়। চিঠিতে বলা হয়, ‘সন্ত্রাসীদের পৃষ্ঠপোষকতা থেকে শুরু করে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার মতো অস্থিতিশীল পরিস্থিতি এড়ানোর জন্য ইরানের নেতাদের চাপে রাখতে হবে।’
এর আগে ইরানের বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত বাতিল করে মার্কিন প্রশাসন। বৃহস্পতিবার ওই সিদ্ধান্ত আবার বহাল করবেন বলে আভাস দেন ট্রাম্প।
ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফিন হোয়াইট হাউসে এক বক্তৃতায় বলেন, ‘আমরা  অনুষ্ঠানিকভাবে ইরানের ওপর নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছি।’
নতুন ওই নিষেধাজ্ঞা পরিকল্পনার জবাবে আলী আকবার বেলায়েতি নামের ইরানের এক উপদেষ্টা বলেন, এটি যুক্তরাষ্ট্রের ‘ভিত্তিহীন গলাবাজি’। যুক্তরাষ্ট্রবাসীও সব বিষয়ে ট্রাম্পের গোঁড়ামিতে অসন্তুষ্ট।

    Print       Email

You might also like...

2D5D723F-3327-443B-A229-AAB0D9177CEC

এরদোগানের বিশাল বিজয় : নতুন যুগে তুরস্ক

Read More →