Loading...
You are here:  Home  >  মধ্যপ্রাচ্য  >  Current Article

ইরানের বিপ্লবের দিন ফুরিয়ে গেছে : সৌদি পররাষ্ট্রমন্ত্রী

Soudi Foriegn Minister
ইরানের আচরণ পরিবর্তনে বর্তমান পারমাণবিক চুক্তি যথেষ্ট নয় বলে মন্তব্য করেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের।
ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টে দেয়া এক ভাষণে তিনি বলেন, চুক্তির শর্তানুসারে আজ থেকে আট বা ১০ বছর পর ইরান আরও বেশি ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারবে, যা অত্যন্ত ভয়াবহ আকার ধারণ করবে। কারণ দেশটির কাছে ইতিমধ্যে ৫০ বা ৬০ হাজার সেন্ট্রিফিউজ ইউরেনিয়াম আছে। তারা ইচ্ছা করলে কয়েক সপ্তাহের মধ্যে একটি পারমাণবিক বোমা বানিয়ে ফেলতে পারে।-খবর আল-আরাবিয়ার।
আল জুবায়ের বলেন, আমরা ইরানকে বলতে পারি-যথেষ্ট হয়েছে। ১৯৭৯ সালের বিপ্লবের দিনও ফুরিয়ে গেছে। ইয়ামেনে দুর্ভিক্ষের জন্য ইরান সমর্থিত হুতি যোদ্ধাদের দায়ী করেন তিনি।
তার মতে, হুতিরা সব জায়গায় মাইন পুঁতে রেখেছে। তারা শহরে খাদ্য ও পানি পৌঁছাতে দিচ্ছে না। আর গ্রামাঞ্চল হুতিদের নিয়ন্ত্রণে।
সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, হুতি যোদ্ধারা ইরান থেকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সংগ্রহ করছে। তার ভাষায়, হুতিরা কয়েকটি বিষয়ে আলোচনায় এলে সংকটের সমাধান হতে পারে।
সৌদি আরব কয়েক লাখ শরণার্থীকে আশ্রয় দিয়ে তাদের কাজ ও খাদ্যের ব্যবস্থা করেছে বলে দাবি করেন আল জুবায়ের। তিনি বলেন, আইএস যাতে ইরাকে ফিরতে না পারে, সে জন্য সৌদি সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত। কাতার সংকট নিয়ে তিনি বলেন, সন্ত্রাসীদের তহবিল দেয়া বন্ধ করলেই কেবল তাদের সঙ্গে সম্পর্কোন্নয়ন ঘটতে পারে।

    Print       Email

You might also like...

Amirat-inner20180418144841

আমিরাতে তিন মাসের সাধারণ ক্ষমা ঘোষণা

Read More →