Loading...
You are here:  Home  >  মধ্যপ্রাচ্য  >  Current Article

‘ইরানের বিরুদ্ধে তেল-নিষেধাজ্ঞা ওপেককে দুর্বল করবে’

223049_bangladesh_pratidin_iran

ইরানের বিরুদ্ধে আমেরিকার একতরফা তেল নিষেধাজ্ঞা তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেককে দুর্বল করে ফেলবে। ইরানের তেলমন্ত্রীর উপদেষ্টা ও সংসদ সদস্য মোয়ায়েদ হোসেইনি সাদ্‌র আজ শনিবার একথা বলেছেন।

তিনি বলেন, এ ধরনের অব্যাহত নিষেধাজ্ঞার কারণে ভবিষ্যতে ওপেকের মতো কোনো সংস্থা অবশিষ্ট থাকবে না। ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনাকে দেয়া সাক্ষাৎকারে মোয়ায়েদ এসব কথা বলেন।

তিনি বলেন, আমেরিকা মনে করেছে সৌদি আরবকে দিয়ে বাড়তি তেল উৎপাদন করে ঘাটতি পূরণ করবে কিন্তু তাদের জানা উচিত যে, এই পদক্ষেপে ওপেকের পরিকল্পনা বাধাগ্রস্ত হবে। কারণ বিশ্বের মোট তেল উৎপাদনের শতকরা পাঁচ ভাগ তেল উত্তোলন করে ইরান। ইরানের এই অংশকে তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন। ইরানের এ কর্মকর্তা আরো বলেন, তেহরান তার ক্রেতাদেরকে হারাবে না কারণ বহু কোম্পানি ইরান থেকে তেল কিনতে আগ্রহ প্রকাশ করছে।

গত ৮ মে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে আমেরিকা। আগামী ৪ নভেম্বর সে নিষেধাজ্ঞা কার্যকর করবে এবং ইরানকে কোনো তেল বিক্রি করতে দেবে না বলে ঘোষণা দিয়েছে ওয়াশিংটন।

তেহরান বলেছে, ইরান তেল বিক্রি করতে না পারলে অন্যদেরকেও তেল বিক্রি করতে দেয়া হবে না। ইরানি প্রেসিডেন্ট ড. হাসান রুহানির দেয়া এ ঘোষণা বাস্তবায়ন করতে প্রস্তুত বলে বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি জানিয়েছে।

    Print       Email

You might also like...

333955_114

‘আমাদের বাঁচতে দিন’

Read More →