Loading...
You are here:  Home  >  মধ্যপ্রাচ্য  >  Current Article

ইসরাইলের বিরুদ্ধে মেঘ ও তুষার চুরির অভিযোগ

ইরানে যেন বৃষ্টি না হয়, সেজন্য ইসরাইল ‘আবহাওয়া বদলে দিচ্ছে’ বলে অভিযোগ করেছেন এক ইরানি জেনারেল। ব্রিগেডিয়ার জেনারেল গোলাম রেজা জালালি বলেছেন, তার দেশ ‘মেঘ ও তুষার’ চুরির শিকার হচ্ছে।

ইরানের বেসামরিক প্রতিরক্ষা সংস্থার এ প্রধান সোমবার এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেছেন বলে আধা স্বায়ত্তশাসিত বার্তা সংস্থা ইসনার বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি। “ইরানের পরিবর্তিত জলবায়ু বেশ সন্দেহজনক। এই জলবায়ু পরিবর্তনের পেছনে বিদেশি হস্তক্ষেপের বিষয়েও সন্দেহ করা হচ্ছে,” ইরানের করা এক বৈজ্ঞানিক গবেষণার তথ্যে ‘নিশ্চিত হয়ে’ জালালি এমনটাই বলেছেন, জানিয়েছে বার্তা সংস্থাটি।

ইরানে প্রবেশ করা মেঘ থেকে যেন বৃষ্টি না ঝরে তা নিশ্চিত করতে ইসরাইল এবং এ অঞ্চলের অন্য একটি দেশ যৌথভাবে কাজ করছে বলেও অভিযোগ এ উর্ধ্বতন সামরিক কর্মকর্তার। “আমরা মেঘ ও তুষার চুরির শিকার হচ্ছি,” আফগানিস্তান থেকে ভূমধ্যসাগর পর্যন্ত সকল পাহাড়ি এলাকার দুই হাজার ২০০ মিটার উপর পর্যন্ত চালানো এক জরিপকে উদ্ধৃত করে বলেছেন জালালি। ওই জরিপে ইরানি ভূখন্ড বাদে বাকি এলাকাগুলো ঠিকই তুষারে আবৃত বলে দেখা গেছে, জানান তিনি। জালালির এই অভিযোগের ব্যাপারে দ্বিমত করেছেন তারই দেশের আবহাওয়া বিভাগের প্রধান। এনডিটিভি।

    Print       Email

You might also like...

333955_114

‘আমাদের বাঁচতে দিন’

Read More →