Loading...
You are here:  Home  >  দেশ জুড়ে  >  Current Article

ই-ভিসা নিয়ে হজযাত্রীরা বিড়‍ম্বনায়

114a728a089657ee90f1d93ba55ca24d-597057bb42b7c
ই-ভিসা নিয়ে হজযাত্রীদের বিড়‍ম্বনায় পড়তে হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। সংকট উত্তরণের উপায় বের করতে সরকারের কাছে দাবি জানিয়েছেন তারা।

ই-ভিসা জটিলতায় যারা স্বামী-স্ত্রী বা পরিবারের সদস্যদের নিয়ে একসঙ্গে হজে যেতে চান তাদের অনেককে এই সমস্যার মুখোমুখি হতে হচ্ছে বলে জানা গেছে। এক্ষেত্রে দেখা যায় স্বামী-স্ত্রীর মধ্যে একজনের কিংবা পরিবারের এক বা একাধিক সদস্যের ভিসা হতে দেরি হওয়ায় বিড়ম্বনায় পড়েছেন তারা।

ধর্ম মন্ত্রণালয়ের আশকোনা হজ অফিসের এক কর্মকর্তা বলেন, হজে যেতে সারাদেশ থেকে একই সময়ে অনেকে ভিসার জন্য আবেদন করেন। স্বামী-স্ত্রী বা পরিবারের কয়েকজন সদস্য যখন ই-ভিসার জন্য অনলাইনে আবেদন করেন অনেক ক্ষেত্রে দেখা যায় তাদের সিরিয়াল একসঙ্গে থাকছে না। অনেক সময় ব্যবধানটা কয়েকশ হয়ে যায়।

তিনি বলেন, এ ধরনের ক্ষেত্রগুলোতে এই জটিলতা দেখা দিচ্ছে। দেখা যায় কিছু কিছু ক্ষেত্রে পরিবারের এক বা একাধিক সদস্য একটু দেরিতে ভিসা পান।

এই কর্মকর্তা বলেন, ই-ভিসার সুবিধা অনেক। এর মধ্যে একটু অসুবিধা হতে পারে। আর ভিসার পুরো বিষয়টি সৌদি আরবের হাতে।

আরাফাত হোসেন নামের একজন হজযাত্রী বাংলানিউজকে বলেন, রাকিব হাসান নামে তার পরিচিত একজনের ভিসা হয়েছে কিন্তু তার স্ত্রীর ভিসা হয়নি।

হজ অফিস সূত্রে জানা গেছে, হজযাত্রীদের যারা পরিবারের এক বা একাধিক সদস্যের ভিসা না হওয়ার জটিলতায় পড়ছেন তাদের সঙ্গে অন্য হজযাত্রীদের ফ্লাইট আগ-পিছ করে সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে।

এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন ও সচিব আব্দুল জলিল সাংবাদিকদের বলেন, ভিসার বিষয়টি পুরোপুরি সৌদি আরবের ওপর নির্ভর করছে।

সমস্যা সমাধানে কোনো উদ্যোগ নেওয়া হবে কিনা জানতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, পরিবারের সদস্যদের ভিসা যাতে একসঙ্গে হয় সে ব্যবস্থা করা আছে। সাধারণত তাদের ভিসা একসঙ্গেই হয়। ই-ভিসা পাওয়ার ক্ষেত্রে কিছু কিছু পরিবারের সদস্যদের জটিলতায় পড়তে হচ্ছে। তবে এই সংখ্যাটা বেশি নয়।

সমস্যা সমাধানের উপায় খুঁজে বের করা হবে জানিয়ে তিনি বলেন, আগামীতে এই সমস্যাটা যাতে না থাকে আমরা তার ‍উপায় ‍খুঁজে বের করবো।

এবারের হজ ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, আমরা হজ ব্যবস্থাপনায় অনেক উন্নতি করেছি। মানুষ আগের তুলনায় ভালো সেবা পাচ্ছে। হজ ব্যবস্থাপনা নিয়মিত তদারকি করার কথাও জানান তিনি।

শুক্রবার (২৮ জুলাই) সকাল সাড়ে ১০টা পর্যন্ত সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১৩ হাজার ৪শ’ ৭৬ জন হজযাত্রী সৌদি আরব গেছেন বলে জানান তিনি।

এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১শ’ ৯৮ জন হজে যাচ্ছেন।

    Print       Email

You might also like...

Mufti-news-bg20171122232853

Read More →