Loading...
You are here:  Home  >  দেশ জুড়ে  >  Current Article

এইচএসসি ও আলিম পরীক্ষার ফলাফল প্রকাশ

Examসামছুল আরেফীন: এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় কমেছে পাসের হার ও জিপিএ-৫। এবার ১০ বোর্ডে পাসের হার ৬৯ দশমিক ৬০ শতাংশ, যা গতবার ছিল ৭৮ দশমিক ৩৩ ভাগ, জিপিএ-৫ পেয়েছে ৪২ হাজার ৮৯৪, গতবার ছিল ৭০ হাজার ৬০২ জন। তবে বিজ্ঞান ও কারিগরি শিক্ষায় পাসের হার বেড়েছে। এবার পাসের হারের দিক থেকে শীর্ষে রয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড, এ বোর্ডে পাসের হার ৯০ দশমিক ১৯ শতাংশ। সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে শীর্ষে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড, এ বোর্ডের পাসের হার ৭৭ দশমিক ৫৪ শতাংশ। গতবারের মতো এবারও খারাপ করেছে যশোর শিক্ষা বোর্ড, এর পাসের হার ৪৬ দশমিক ৪৫ ভাগ, যা গতবার ছিল ৬০ দশমিক ৫৮ ভাগ।
গতকাল রোববার দুপুরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পরীক্ষার ফলাফল শিক্ষা মন্ত্রণালয়ে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন। এর আগে সকালে মন্ত্রী বোর্ড চেয়ারম্যানদের নিয়ে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ১০ শিক্ষা বোর্ডের পরীক্ষার ফলাফল হস্তান্তর করেন। শিক্ষা সচিব নজরুল ইসলাম খান অনুষ্ঠান পরিচালনা করেন। এ সময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা এবং ১০ শিক্ষা বোর্ডের চেয়ারম্যানবৃন্দ উপস্থিত ছিলেন।
এবারের এইচএসসি, আলীম ও এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) পরীক্ষায় দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এবার ১০ লাখ ৬১ হাজার ৬১৪ জন অংশগ্রহণ করে পাস করেছে ৭ লাখ ৩৮ হাজার ৮৭২ জন। গড় পাসের হার ৬৯ দশমিক ৬০ শতাংশ।
ঢাকা বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকায় পরীক্ষার্থী ছিল ২ লাখ ৭৬ হাজার ১৪৬ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ৩৯ হাজার ৫০৭ জন এবং ছাত্রী ১ লাখ ৩৪ হাজার ৬৩৯ জন। পাস করেছে ১ লাখ ৮৬ হাজার ৮৫৩ জন। এর মধ্যে ছাত্র ৯৪ হাজার ২৯ জন এবং ছাত্রী ৯২ হাজার ৮২৪ জন। পাসের হার শতকরা ৬৮ দশমিক ১৬ ভাগ, যা গতবার ছিল ৮৪ দশমিক ৫৪।
বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েছে ৫২ হাজার ৯৩৩ জন, পাস করেছে ৪৬ হাজার ১১ জন, মানবিক বিভাগে পরীক্ষা দিয়েছে ১ লাখ ২১ হাজার ১৮৮ জন, পাস করেছে ৬৫ হাজার ৫৫৩ জন এবং ব্যবসা শিক্ষায় পরীক্ষা দিয়েছে ১ লাখ ২৫ জন, পাস করেছে ৭৫ হাজার ২৮৯ জন।
রাজশাহী বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহীতে এবার পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪ হাজার ৮৮২ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে ৫৯ হাজার ৭৬৬ জন ছাত্র এবং ৪৮ হাজার ১১৬ জন ছাত্রী ছিল। পাস করেছে ৮১ হাজার ৩৩০ জন। পাসের হার ৭৭ দশমিক ৫৪ শতাংশ, যা গতবার ছিল শতকরা ৭৮ দশমিক ৫৫ ভাগ।
বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েছে ২৪ হাজার ৪০৯ জন, পাস করেছে ১৭ হাজার ২৬৮ জন, মানবিক বিভাগে পরীক্ষা দিয়েছে ৫৭ হাজার ৮৯২ জন, পাস করেছে ৪৪ হাজার ৭২৩ জন এবং ব্যবসা শিক্ষায় পরীক্ষা দিয়েছে ২২ হাজার ৫৮১ জন, পাস করেছে ১৯ হাজার ৩৩৯ জন।
কুমিল্লা বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লায় এবার পরীক্ষার্থী ছিল ৯৯ হাজার ৯৬৬ জন। এর মধ্যে ছাত্র ৪৮ হাজার ৪৮৪ জন এবং ছাত্রী ৫১ হাজার ৪৮২ জন। পাস করেছে ৫৯ হাজার ৭৭৮ জন। এর মধ্যে ছাত্র ২৮ হাজার ৭৫৫ জন এবং ছাত্রী ৩১ হাজার ২৩ জন। পাসের হার শতকরা ৫৯ দশমিক ৮০ ভাগ, যা গতবার ছিল ৭০ দশমিক ১৪ ভাগ।
বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েছে ১৪ হাজার ১২২ জন, পাস করেছে ১০ হাজার ৫৭৯ জন। মানবিক বিভাগে পরীক্ষা দিয়েছে ৪০ হাজার ৬৮৩ জন, পাস করেছে ২০ হাজার ৯০৮ জন। ব্যবসায় শিক্ষায় পরীক্ষা দিয়েছে ৪৫ হাজার ১৬১ জন, পাস করেছে ২৮ হাজার ২৯১ জন।
যশোর বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোরে এবার পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৪ হাজার ২৮১ জন। এর মধ্যে ছাত্র ৫৯ হাজার ৮১৯ জন এবং ছাত্রী ৫৪ হাজার ৪৬২ জন। পাস করেছে ৫৩ হাজার ৮৭ জন। এর মধ্যে ছাত্র ২৭ হাজার ৫০ জন এবং ছাত্রী ২৬ হাজার ৩৭ জন। পাসের হার শতকরা ৪৬ দশমিক ৪৫ ভাগ, যা গতবার ছিল ৬০ দশমিক ৫৮ ভাগ।
বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েছে ১৩ হাজার ৭১০ জন, পাস করেছে ৯ হাজার ৪৩০ জন। মানবিক বিভাগে পরীক্ষা দিয়েছে ৭২ হাজার ৬৮৫ জন, পাস করেছে ২৭ হাজার ২৫৮ জন। ব্যবসায় শিক্ষায় পরীক্ষা দিয়েছে ২৭ হাজার ৮৮৬ জন, পাস করেছে ১৬ হাজার ৩৯৯ জন।
চট্টগ্রাম বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রামে এবার পরীক্ষার্থী ছিল ৮০ হাজার ৭০৭ জন। এর মধ্যে ছাত্র ৩৯ হাজার ৫১৭ জন এবং ছাত্রী ৪১ হাজার ১৯০ জন। পাস করেছে ৫১ হাজার ২৪৩ জন। এর মধ্যে ছাত্র ২৪ হাজার ৪২৫ জন এবং ছাত্রী ২৬ হাজার ৮১৮ জন। পাসের হার শতকরা ৬৩ দশমিক ৪৯ ভাগ, যা গতবার ছিল ৭০ দশমিক ৬ ভাগ।
বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েছে ১২ হাজার ৪৯২ জন, পাস করেছে ৯ হাজার ২২৮ জন। মানবিক বিভাগে পরীক্ষা দিয়েছে ২৮ হাজার ৭৮৯ জন, পাস করেছে ১৫ হাজার ৬৪ জন। ব্যবসায় শিক্ষায় পরীক্ষা দিয়েছে ৩৯ হাজার ৪২৬ জন, পাস করেছে ২৬ হাজার ৯৫১ জন।
বরিশাল বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বরিশালে এবার পরীক্ষার্থী ছিল ৫৫ হাজার ৮০৪ জন। এর মধ্যে ছাত্র ২৮ হাজার ৩০৫ জন এবং ছাত্রী ২৭ হাজার ৪৯৯ জন। পাস করেছে ৩৯ হাজার ৯৭ জন। এর মধ্যে ছাত্র ১৮ হাজার ৯৭৮ জন এবং ছাত্রী ২০ হাজার ১১৯ জন। পাসের হার শতকরা ৭০ হাজার ৬ ভাগ, যা গতবার ছিল ৭১ দশমিক ৭৫ ভাগ।
বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েছে ৭ হাজার ২৫৪ জন, পাস করেছে ৫ হাজার ৪৫৮ জন। মানবিক বিভাগে পরীক্ষা দিয়েছে ২৯ হাজার ৮২১ জন, পাস করেছে ১৯ হাজার ৩৪৮ জন। ব্যবসায় শিক্ষায় পরীক্ষা দিয়েছে ১৮ হাজার ৭২৯ জন, পাস করেছে ১৪ হাজার ২৯১ জন।
সিলেট বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেটে এবার পরীক্ষার্থী ছিল ৫৭ হাজার ৭০২ জন। এর মধ্যে ছাত্র ২৬ হাজার ৬৫৭ জন এবং ছাত্রী ৩১ হাজার ৪৫ জন। পাস করেছে ৪৩ হাজার ২৮ জন। এর মধ্যে ছাত্র ১৯ হাজার ৭২১ জন এবং ছাত্রী ২৩ হাজার ৩০৭ জন। পাসের হার শতকরা ৭৪ দশমিক ৫৭ ভাগ, যা গতবার ছিল ৭৯ দশমিক ১৬ ভাগ। বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েছে ৭ হাজার ৮৩ জন, পাস করেছে ৬ হাজার ২৮৬ জন। মানবিক বিভাগে পরীক্ষা দিয়েছে ৩৯ হাজার ৩৪৫ জন, পাস করেছে ২৭ হাজার ৭৯৮ জন। ব্যবসায় শিক্ষায় পরীক্ষা দিয়েছে ১১ হাজার ২৭৪ জন, পাস করেছে ৮ হাজার ৯৪৯ জন।
দিনাজপুর বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর এবার পরীক্ষার্থী ছিল ৮৮ হাজার ৯৮৮ জন। এর মধ্যে ছাত্র ৪৬ হাজার ৫২০ জন এবং ছাত্রী ৪২ হাজার ৪৬৮ জন। পাস করেছে ৬২ হাজার ৬৭১ জন। এর মধ্যে ছাত্র ৩১ হাজার ৮২২ জন এবং ছাত্রী ৩০ হাজার ৮৪৯ জন। পাসের হার শতকরা ৭০ দশমিক ৪৩ ভাগ, যা গতবার ছিল ৭৪ দশমিক ১৪ ভাগ। বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েছে ১৯ হাজার ২৫৬ জন, পাস করেছে ১৩ হাজার ২০৪ জন। মানবিক বিভাগে পরীক্ষা দিয়েছে ৫৪ হাজার ৪৮৫ জন, পাস করেছে ৩৭ হাজার ৩৪৮ জন। ব্যবসায় শিক্ষায় পরীক্ষা দিয়েছে ১৫ হাজার ২৪৭ জন, পাস করেছে ১২ হাজার ১১৯ জন।
জিপিএ-৫ কমেছে : এবার ১০ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪২ হাজার ৮৯৪ জন, এর আগেরবার ছিল ৭০ হাজার ৬০২ জন। গত ২০১৩ সালে এ সংখ্যা ছিল ৫৮ হাজার ১৯৭ জন, ২০১২ সালে ছিল ৬১ হাজার ১৬২ জন, ২০১১ সালে ছিল ৩৯ হাজার ৭৬৯ জন।
এবার জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্র ২৩ হাজার ২৯৩ জন এবং ছাত্রী ১৯ হাজার ৬০১ জন। ঢাকা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ৮৯৩ জন, রাজশাহী বোর্ডে ৫ হাজার ২৫০ জন, কুমিল্লা বোর্ডে ১ হাজার ৪৫২ জন, যশোর বোর্ডে ১ হাজার ৯২৭ জন, চট্টগ্রাম বোর্ডে ২ হাজার ১২৯ জন, বরিশাল বোর্ডে ১ হাজার ৩১৯ জন, সিলেট বোর্ডে ১ হাজার ৩৫৬ জন, দিনাজপুর বোর্ডে ২ হাজার ৩৯৫ জন, মাদ্রাসা বোর্ডে ১ হাজার ৪৩৫ জন, কারিগরি বোর্ডে ৬ হাজার ৪৩০ জন এবং ঢাকা বোর্ডের অধীনে ডিআইবিএস এ ৩০৮ জন।

    Print       Email

You might also like...

Mufti-news-bg20171122232853

Read More →