Loading...
You are here:  Home  >  এক্সক্লুসিভ  >  Current Article

এবার হজ্ব মৌসুমে ৫ লাখ হজ্ব পালনকারী চিকিৎসা সেবা গ্রহণ করেছেন

Hajjসময়২৪: এবারের হজ্ব মৌসুমে মক্কা ও মদীনায় প্রায় ৫ লাখ হজ্ব পালনকারী চিকিৎসা সুবিধা গ্রহণ করেন। এ দের মধ্যে ১৯ ব্যক্তির ওপেন হার্ট সার্জারী করা হয়।  সম্প্রতি সৌদী স্বাস্থ্য উপমন্ত্রী মানসুর আল হাওয়াসি এ তথ্য প্রকাশ করেছেন।
তিনি বলেন, উভয় নগরীতে নিয়োজিত স্বাস্থ্য কর্মকর্তারা প্রশংসনীয় ভূমিকা পালন করেছেন। এ বছর এসব নগরীতে প্রায় ২২ হাজার স্বাস্থ্য কর্মকর্তা নিয়োগ করা হয়। এদের অনেককে ১৪টি বন্দরের প্রবেশ দ্বারেও নিয়োগ করা হয়। এছাড়া স্বাস্থ্য উপমন্ত্রী সংক্রামক রোগ প্রতিরোধে সহায়তার জন্য ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র প্রতিও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
তিনি আরো বলেন, ৩ লাখ ২৯ হাজার হজ্ব পালনকারী পবিত্র স্থানসমূহের মেডিকেল সেন্টারগুলোতে যান এবং ১ লাখ ১১ হাজার ব্যক্তি এসব সেন্টারে বহির্বিভাগীয় চিকিৎসা সুবিধা গ্রহণ করেন। মোট ২৮ হাজার হজ্ব পালনকারী জরুরী চিকিৎসা নেন এবং ৩ হাজার ৭শ’ জন মক্কা ও মদীনার বিভিন্ন হাসপাতালে ভর্তি হন। হাওয়াসি আরো জানান, পবিত্র স্থান সমূহের চিকিৎসার সময় ১৯ হাজার ইউনিট রক্ত ব্যবহার করা হয়। ৯৮৮ জন কিডনী রোগীর ডায়ালাইসিস করা হয় এবং ৩৩০ জনকে ক্যাথেটার ব্যবহার ও ৫৫ জন এন্ডোস্কোপি করা হয়। এছাড়া ১শ’টি অ্যাম্বুলেন্সের একটি বহর রোগী পরিবহনে নিয়োজিত থাকে। এছাড়া ৫০টি মিনি অ্যাম্বুলেন্স ও ভিড়ের মধ্যে রোগী পরিবহনের কাজ করে।
জুমরাত ব্রিজের নিকটে ১শ’টি প্রাইমারী হেলথ্ কেয়ার সেন্টার ও ১৭টি ইমার্জেন্সী সেন্টারসহ ১  ৪১ টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র স্থাপন করা হয়।
উল্লেখ্য, মক্কা ও মদীনা নগরীতে ২৫ টি হাসপাতাল রয়েছে। এগুলোর মধ্যে মক্কায় ৭টি মদীনায় ৯টি, মিনায় ৪টি এবং আরাফাতে ৪টি হাসপাতাল রয়েছে। এছাড়া স্বাস্থ্য সেবার সুবিধা রয়েছে ‘কিং আবদুল্লাহ মেডিকেল সিটি’তে।

    Print       Email

You might also like...

6afed405318d4219e5ce1f58be1a4401-5a1580a4a4885

২৭ নভেম্বর লন্ডনে কারি শিল্পের ‘অস্কার’

Read More →