Loading...
You are here:  Home  >  আমেরিকা  >  Current Article

এরদোগানের দেহরক্ষীদের মামলা থেকে মুক্তি দিল যুক্তরাষ্ট্র

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের দেহরক্ষীদের মামলা থেকে অব্যাহতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের আদালত। ২০১৭ সালে তুর্কি এরদোগানের ওয়াশিংটন সফরের সময় বিক্ষোভকারীদের সঙ্গে তার নিরাপত্তারক্ষীদের সংঘর্ষের ঘটনায় এ মামলা দায়ের করা হয়। এক বছর আগের ওই ঘটনায় প্রাথমিকভাবে এরদোগানের ১৫ জন নিরাপত্তারক্ষীর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল।
তবে ওয়াল স্ট্রিট জার্নালের মতে, প্রসিকিউটররা এসব অভিযুক্তের অধিকাংশেরই অভিযোগ প্রত্যাহারের জন্য চাপ দেয়ায় বর্তমানে মাত্র চারজনকে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য বিচারের মুখোমুখি করা হচ্ছে। গত বছরের নভেম্বর মাসে প্রথম তুর্কি নিরাপত্তা দলের চার সদস্যকে অভিযোগ থেকে মুক্তি দেয়া হয়েছিল।
চলতি বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের আঙ্কারা সফরের পরের দিন ১৪ ফেব্রুয়ারি তারিখে তুর্কি নিরাপত্তা দলের প্রধানসহ আরো সাতজনকে অভিযোগ থেকে মুক্তি দেয়া হয়। ওই সময়ে মার্কিন কর্মকর্তারা জোর দিয়ে বলেছিল যে, অভিযুক্তদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রত্যাহার করার জন্য কোনোভাবেই প্রসিকিউটররা চাপ দেয়নি এবং এই অভিযোগসমূহ চারটি বিষয়ে উদ্দেশ্যপ্রণোদিত ছিল।
২০১৭ সালের মে মাসে এরদোগানের আমেরিকা সফরের সময় তুরস্কের দূতাবাসের সামনে তার বিরুদ্ধে কিছু মানুষ বিক্ষোভ করে। এ সময় বিক্ষোভকারীরা এরদোগানের কাছাকাছি চলে গেলে তার নিরাপত্তারক্ষীরা তাদের প্রতিরোধ করে। ওই ঘটনায় কমপক্ষে নয়জন বিক্ষোভকারী, এক রক্ষী বাহিনীর সদস্য এবং একজন পুলিশ কর্মকর্তা আহত হন।

    Print       Email

You might also like...

image-52325-1527178946

‘শক্তিশালী তুরস্ক’ নির্মাণের ইশতেহার ঘোষণা এরদোগানের

Read More →