Loading...
You are here:  Home  >  ধর্ম-দর্শন  >  Current Article

ওমরাহ ভিসা: মক্কা-মদিনা-জেদ্দা ব্যতিত সৌদির অন্যত্র ভ্রমণ নিষিদ্ধ

6-2
ওমরাহ ভিসায় মক্কা, মদিনা ও জেদ্দার বাইরে সৌদি আরবের অন্যকোনো স্থানে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নতুন এই নিষেধাজ্ঞার কারণে ওমরাহ পালনকারী বিদেশিরা মক্কা, মদিনা ও জেদ্দার নির্দিষ্ট এলাকার বাইরে যেতে পারবেন না। শুধু তাই নয়, ভিসার নির্দিষ্ট সময়ের মধ্যেই তাদেরকে দেশে ফিরে যেতে হবে। সৌদি আরবের পাসপোর্ট অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

সৌদি পাসপোর্ট অধিদপ্তরের ওয়েবসাইটে বলা হয়েছে, ওমরাহ করতে আসা বিদেশি নাগরিকদের ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই বিলম্ব না করে চলে যেতে হবে। অন্যথায় মেয়াদ শেষ হওয়ার পর ধরা পড়লে দেশে ফেরত পাঠানোর আগে ৬ মাসের জেল ও ৫০ হাজার রিয়াল জরিমানার সাজা দেওয়া হবে।

ওমরাহ ভিসার বে-আইনি সুযোগ যাতে কেউ না নিতে পারে সেই বিষয়ে বিজ্ঞপ্তিতে সতর্ক করা হয়েছে। দেশটির নাগরিকদের মেয়াদোত্তীর্ণ ওমরাহ ভিসাধারী বিদেশিদের পরিবহন, নিয়োগ ও আবাসনের সুবিধা না দেওয়ার আহবান জানিয়েছে পাসপোর্ট অধিদপ্তর।

প্রসঙ্গত, অতীতে অনেকে ওমরাহ ভিসায় সৌদি আরবে গিয়ে সেখানে কাজের জন্য থেকে যেতেন। সে কারণেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। দেশটিতে গত নভেম্বর থেকে চলমান অভিযানে এ পর্যন্ত ওমরাহ ভিসার মেয়াদ শেষ হওয়া ২ সহস্রাধিক বিদেশিকে গ্রেপ্তার করা হয়েছে।

    Print       Email

You might also like...

image-60871-1529405671

‘শত্রুরা চায়নি ইরান এই প্রযুক্তির অধিকারী হোক’

Read More →