Loading...
You are here:  Home  >  পড়াশোনা  >  Current Article

কার্ডিফের সাথে স্কুল লিংকিং প্রোগ্রাম বাংলাদেশকে উপস্থাপনের বড় সুযোগ

view-exhange-meeting-picকার্ডিফের সাথে স্কুল লিংকিং প্রোগ্রাম বাংলাদেশের শিক্ষা ও সংস্কৃতি আন্তর্জাতিক পরিমন্ডলে উপস্থাপনের একটি সুযোগ সৃষ্টি করেছে। শিক্ষাদান ও পাঠদান কার্যক্রমে আধুনিক বিশ্বের শিক্ষা ব্যবস্থার সাথে সমন্বয়ের একটি সম্ভাবনা এই প্রকল্প। শিক্ষকদের গুনগত মানোন্নয়নের নানা দিক রয়েছে এই প্রকল্পে।
সাংবাদিক কবীর আহমদ সোহেল শনিবার দুপুরে বালাগঞ্জের বোয়ালজুড় উচ্চ বিদ্যালয় ও উদয়ন কিন্ডার গার্টেনে শিক্ষক অভিভাবকদের সাথে পৃথক দুটি মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন । তিনি বলেন, সিলেটের শিক্ষাঙ্গনের সাথে কার্ডিফের শিক্ষাংগনের যোগসুত্র স্থাপন করে সিটি অব কার্ডিফের কাউন্সিলর আলী আহমদ দৃষ্টান্ত স্থাপন করেছেন। সুদুর প্রবাসে থাকলেও দেশের জন্য অনেক কিছু করা যায়। এই প্রকল্পের আওতায় সিলেটের সাতটি প্রতিষ্ঠানের শিক্ষক যুক্তরাজ্য সফর করেছেন। আগামী বছর সিলেট, সুনামগঞ্জ ও মৌলভীবাজারের নয়টি প্রতিষ্ঠানের শিক্ষক যুক্তরাজ্যের কার্ডিফ সফরের প্রক্রিয়ায় আছেন। এই নয় প্রতিষ্ঠানের দুটি হচ্ছে বোয়ালজুড় উচ্চ বিদ্যালয় ও উদয়ন কিন্ডার গার্টেন।
মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন, নুরজাহান মহিলা কলেজের অধ্যক্ষ নিজাম উদ্দিন তরফদার ও যুক্তরাজ্যের যুবরাজ গ্রুপের পরিচালক আকতার আহমদ।
বোয়ালজুড় উচ্চ বিদ্যালয় ও উদয়ন কিন্ডার গার্টেনে যথাক্রমে সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক রফিকুল আলম ও প্রিন্সিপাল স্বপন লাল সেন।
মতবিনিময়ে স্কুলের শিক্ষক ও অভিভাবকরা অংশ নেন। প্রত্যেকেই স্ব অবস্থান থেকে এই কর্মপ্রক্রিয়া বাস্তবায়নে সক্রিয় ভুমিকা পালনের আশ্বাস দেন। আগামী নভেম্বরে বৃটিশ ১২ শিক্ষকসহ ২৪জনের একটি প্রতিনিধিদল নিয়ে কার্ডিফের কাউন্সিলর আলী আহমদ সিলেট সফর করবেন। এই সফর ও স্কুল লিংকিং কার্যক্রম তরান্বিত করার লক্ষ্যে ১৬টি প্রতিষ্ঠানে ধারাবাহিক মতবিনিময় সভা অনুষ্ঠিত হচ্ছে। এর অংশ হিসেবে আগামী সোমবার জালালপুরের দাসপাড়া প্রাথমিক বিদ্যালয় ও জগন্নাথপুরের শাহারপাড়া প্রাথমিক বিদ্যালয়ে পৃথক মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

    Print       Email

You might also like...

37da4e3246d48311883770c6b063d713-59b69d040ac41

‘আমরা নিশ্চিহ্নের মুখোমুখি’

Read More →