Loading...
You are here:  Home  >  এক্সক্লুসিভ  >  Current Article

গুগলের সিইও ভারতের সুন্দর পিচাই

Googleইন্টারনেট জায়ান্ট গুগলের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে ভারতের সুন্দর পিচাইয়ের নাম ঘোষণা করা হয়েছে।
সোমবার গুগল প্রতিষ্ঠাতা ল্যারি পেজ নিজের ব্লগে এ কথা জানিয়েছেন। এর আগে ৪৩ বছর বয়সী সুন্দর প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন।
মঙ্গলবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, প্রতিষ্ঠান পুনর্গঠনের অংশ হিসেবে এর শীর্ষ পদে পরিবর্তন এনেছে গুগল।
এতে আরও বলা হয়, অ্যালফাবেট ইনকরপোরেশন নামে একটি নতুন মাদার কোম্পানি এনেছে গুগল। এখন থেকে ওই মাদার কোম্পানির অধীনে কাজ করবে গুগল। অ্যালফাবেটের সিইও হচ্ছেন গুগলের বর্তমান সিইও ল্যারি পেজ। আর এর প্রেসিডেন্ট হিসেবে থাকবেন গুগলের সহপ্রতিষ্ঠাতা সার্গেই ব্রিন।
গুগলের ঘোষণা অনুযায়ী, অ্যালফাবেটের-এর হয়ে সার্চ ইঞ্জিন, অ্যানড্রয়েড, ক্রোম, পরিকাঠামো, ইউটিউব এবং বিজ্ঞাপন দেখবে গুগল। এছাড়া অ্যালফাবেটের অধীনে থাকছে গুগল এক্স, নেস্ট, ক্যালিকো, লাইফ সায়েন্স এবং গুগল ফাইবার। স্বয়ংক্রিয় গাড়ি, ডেলিভারি ড্রোন, ইন্টারনেট বেলুন-এর মতো ব্যবসাগুলি দেখবে গুগল এক্স। স্মার্ট থার্মোস্ট্যাট-এর ব্যবসা দেখবে নেস্ট। গুগল ফাইবার-এর অধীন থাকছে ব্রডব্যান্ড পরিসেবার ব্যবসা। দীর্ঘস্থায়ী জীবন নিয়ে গবেষণার কাজ দেখবে ক্যালিকো। ক্যালিকো এরই মধ্যে যৌবনকে দীর্ঘস্থায়ী করার গবেষণায় বিনিয়োগ করেছে। আর বিশেষ ধরনের কনট্যাক্ট লেন্স-এর ব্যবসা করবে লাইফ সায়েন্স। এ প্রত্যেকটি সংস্থার নিজস্ব সিইও থাকবে। যেমন গুগলের সিইও হলেন সুন্দর পিচাই।
১৯৭২ সালে ভারতের চেন্নাইতে জন্ম সুন্দর পিচাইয়ের। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি খড়গপুর থেকে প্রযুক্তি বিষষে স্নাতক সুন্দর যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমএস ও পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ সম্পন্ন করেছেন।
বিশেষজ্ঞদের ধারণা, এ পুনর্গঠনের ফলে সংস্থা পরিচালনায় সুবিধা হবে। বিনিয়োগকারীরাও সহজে সংস্থার হালচাল বুঝতে পারবেন। পাশাপাশি অন্য সংস্থাগুলোকে আরও লাভজনক করে তোলার ব্যাপারেও আলাদাভাবে জোর দিতে পারবে অ্যালফাবেট।

    Print       Email

You might also like...

9EFB704F-6ECC-4C4B-820D-B0A333469C4F

দেশে-বিদেশে মানবাধিকার লংঘন করেছেন ট্রাম্প

Read More →