Loading...
You are here:  Home  >  ইউকে  >  Current Article

গ্লোবাল এনআরবি বিজনেস কনভেনশন সফলে বৃটিশ হাই কমিশনারের সহযোগিতার আশ্বাস

IMG_0767
বৃটিশ হাই কমিশনার এলিসন ব্লেইক গ্লোবাল এনআরবি বিজনেস কনভেনশন সফলে সহযোগিতার আশ্বাস দিয়ে বলেছেন, বৃটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (বিবিসিসিআই) দু’দেশের সম্পর্ক উন্নয়নে বিপুল অবদান রেখে চলেছে। এনআরবি’রা উভয় দেশের জন্যই গুরুত্বপূর্ণ উল্লেখ করে ঢাকায় নিযুক্ত বৃটিশ হাই কমিশনার আসন্ন প্রবাসী কনভেনশনের সাফল্য কামনা করে বলেন, বাংলাদেশ বিনিয়োগ ও টু্রিজম উভয় ক্ষেত্রে একটি সম্ভাবনাময় দেশ।
বিবিসিসিআই’র উদ্যোগে ১৯ জুলাই বৃটিশ হাই কমিশনার ও বিবিসিসিআই পেট্রন এলিসন ব্লেইক’কে সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি একথা বলেন। বৃটেনের অর্থনৈতিক প্রাণকেন্দ্র ক্যানারী ওয়ার্ফে আয়োজিত এ অনুষ্ঠানে বিবিসিসিআই কর্মকর্তা, বিশিষ্ট ব্যবসায়ী ও কমিউনিটি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
IMG_0222
বিবিসিসিআই প্রেসিডেন্ট এনাম আলী এমবিই’র সভাপতিত্বে ও লন্ডন রিজিয়নের প্রেসিডেন্ট বশির আহমদের পরিচালনায় অন্যানের মধ্যে বক্তৃতা করেন, বাংলাদেশের প্রধানমন্ত্রির উপদেষ্টা ড. গওহর রিজভী, ড. মশিউর রহমান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দিপু মনি, বিবিসিসিআই’র সাবেক প্রেসিডেন্ট শাহগীর বখ্ত ফারুক ও ড. ওয়ালী তসর উদ্দীন, লন্ডনে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার খন্দকার মোহাম্মদ তালহা, চ্যানেল এস-এর চেয়ারম্যান আহমদ উস সামাদ চৌধুরী জেপি, বিবিসিসিআই নর্থ রিজিয়নের প্রেসিডন্ট মাহতাব মিয়া, বিবিসিসিআই ডাইরেক্টর জেনারেল সাইদুর রহমান রেনু প্রমুখ।
অনুষ্ঠানে বৃটিশ হাই কমিশনার অর্থনৈতিক উন্নয়নে সহায়তার বিভিন্ন দিক তুলে ধরে বলেন, বাংলাদেশী বংশোদ্ভূত এমপি রুশনারা আলীকে পুনরায় বাংলাদেশের জন্য বাণিজ্য দূত নিয়োগ করা হয়েছে। তিনি দু’দেশের বাণিজ্য ভারসাম্য গড়ে তুলতে বিবিসিসিআইকে আরো কার্যকর ভুমিকা রাখার আহবান জানান। ব্রেক্সিট ইস্যুতে উদ্বেগ সম্পর্কে বৃটিশ সরকারের সচেতনতা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ইউরোপে বাংলাদেশী পণ্যের যে ডিউটি ফ্রি সুবিধা আছে তা অব্যাহত রাখার প্রশ্নটি গুরুত্বপূর্ণ। তিনি আরো বলেন, বৃটেন ইউরোপের মধ্যে বাংলাদেশী পণ্যের দ্বিতীয় প্রধান ভোক্তা দেশ। এটা নতুন প্রেক্ষাপটেও গুরুত্ব পাবে।
ভিসা প্রসেসিংয়ের ক্ষেত্রে বর্তমান জটিলতার বিষয়ে তার সচেতনতার কথা উল্লেখ করে বৃটিশ হাই কমিশনার বলেন, দিল্লী থেকে ঢাকায় স্থানান্তরে কিছু করণীয় না থাকলেও ঢাকার কর্মকর্তারা যাতে তাদের লোকাল জ্ঞানকে এক্ষেত্রে আরো বেশী কাজে লাগাতে পারে, সে চেষ্টা তিনি অব্যাহত রাখবেন।
প্রধানমন্ত্রির উপদেষ্টা ড. গওহর রিজভী নাগরিকত্ব আইনের খসড়া নিয়ে উদ্বেগের জের ধরে সরকারের বিভিন্ন প্রয়াসের কথা উল্লেখ করে বলেন, প্রবাসিদের নাগরিকত্ব ও মর্যাদা অক্ষুন্ন থাকবে। অক্টোবর ২০১৭ সিলেটে গ্লোবাল এনআরবি বিজনেস কনভেনশন সফল করতে সরকারের সর্বাত্মক সহযোগিতার কথা উল্লেখ করে বলেন, কনভেনশনে প্রবাসিদের স্বাগত জানাতে তিনি নিজে উপস্থিত থাকবেন।
ড. মশিউর রহমান ও ডা. দিপু মনি মুক্তিযুদ্ধে বিলেত প্রবাসিদের অবদানের কথা উল্লেখ করে বলেন, এনআরবি বিজনেস কনভেনশন প্রবাসিদের স্বীকৃতি ও বাংলাদেশের উন্নয়নে প্রবাসিদের অংশগ্রহনে আরো সম্ভাবনা তৈরী করবে।
অনুষ্ঠানে সম্প্রতি ডেভিড ক্যামেরুনের বাংলাদেশ সফর এবং ২১-২৩ অক্টোবর সিলেটে গ্লোবাল এনআরবি বিজনেস কনভেনশন ২০১৭ এর উপর নির্মিত দুটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। বিবিসিসিআই প্রেসিডন্ট অক্টোবরের কনভেনশনে সকলকে অংশ নেয়ার আহবান জানান।

    Print       Email

You might also like...

_97945049_gettyimages-509148854

মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত: জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান

Read More →