Loading...
You are here:  Home  >  সিলেট সংবাদ  >  Current Article

ছাত্রলীগের জন্য হারবে আওয়ামী লীগ : জাফর ইকবাল

92308
ছাত্রলীগের কিছু ছেলেদের কর্মকান্ডের জন্য আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগ হারবে বলে মন্তব্য করেছেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। শনিবার বিকেলে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগ আয়োজিত ‘সিএসই কার্নিভাল’র সমাপনী অনুষ্ঠানে দেয়া বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এসময় তিনি আরো বলেন, ‘শেখ হাসিনা বাংলাদেশের জন্য অনেক কিছু করেছেন। আগামী নির্বাচনে আওয়ামীলীগের জেতার ভালো সম্ভাবনা রয়েছে কিন্তু আওয়ামীলীগ যদি হারে তাহলে হারবে ছাত্রলীগের কিছু ছেলেদের কর্মকান্ডের জন্য।’

এর আগে অনুষ্ঠানে শাবি ছাত্রলীগের ভাপরপ্রাপ্ত সভাপতি রুহুল আমীনর অনুসারীরা তার নামে স্লোগান দিয়ে মিলনায়তনে প্রবেশ করায় অনুষ্ঠানের পরিবেশ নষ্ট হয়।পরে ড. জাফর ইকবাল তার বক্তব্য প্রদানকালে তিনি রুহুল আমীনকে সতর্ক করে বলেন, তুমি আজকে স্লোগান দিতে দিতে যে এখানে ঢুকলে কাজটি ঠিক হয় নি, তুমি ভবিষ্যতে আর এটা করো না। এখানে যারা বসে আছে তারা তোমাদের শিক্ষক তাদের তোমাকে সম্মানটা দেখাতে হবে। তুমি একটা জায়গায় ঢুকে গেলে তোমার দলবল নিয়ে এই কাজটা ঠিক হয়নি।

ড. মুহম্মদ জাফর ইকবাল প্রযুক্তি খাতে বাংলাদেশের ক্রমান্বয়ে উন্নতির বিষয়টি তুলে আনেন। তিনি বলেন, প্রতিনিয়িত আমাদের তরুণরা দেশ-বিদেশ থেকে মেধা খাতে পদক নিয়ে আসছে যা আমাদের আশা সঞ্চার করছে।

শাবির সিএসই সোসাইটির সহযোগীতায় এ কার্নিভালের শেষদিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. ইলিয়াস উদ্দীন বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সিলেটে একটি বিশেষায়িত আইটি পার্ক স্থাপন করা হচ্ছে। ৩৭৮ কোটি টাকা ব্যয়ে সিলেটের কোম্পানিগঞ্জে ১৬২ একর জায়গা নিয়ে এই পার্কটি নির্মিত হবে, যা সিলেট শহর থেকে ২০ কিলোমিটার দূরে অবস্থিত।

অন্যদিকে শাবিতে ‘আইটি বিজনেস ইনকিউবিশন সেন্টার’ এর জন্য আইসিটি মন্ত্রণালয় থেকে বিশেষ বরাদ্দের ঘোষণা দেন। এছাড়া পিপীলিকা টিমকে একটি আলাদা সার্ভারের জন্য যাবতীয় খরচ আইসিটি মন্ত্রণালয় বহন করবে বলে প্রতিশ্রুতি দেন।

এই প্রতিমন্ত্রী গতবার বিশ্ববিদ্যালয়টিতে চল্লিশ লাখ টাকা অনুদানের ঘোষণা দিয়েছিলেন। যা ক্রমান্বয়ে বাড়তে বাড়তে এক কোটি বিশ লাখে পৌঁছায় বলে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ নিশ্চিত করেছে। এই টাকা দিয়ে নির্মিত ‘বিগ ডাটা এনালিটিকস’ ল্যাবের উদ্বোধন শনিবার প্রতিমন্ত্রী করেন।

কোষাধ্যক্ষ প্রফেসর ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাসের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ড. মুহাম্মদ জাফর ইকবাল, প্রফেসর শহিদুর রহমান, ড. রেজা সেলিম, সিইও-আইপি ভিশন রাকিবুল হাসান, সিইও- গিগাটেক সামিরা জুবেনি হিমিকা প্রমুখ।

এবারের কার্নিভালে প্রোগ্রামিং প্রতিযোগীতায় চ্যাম্পিয়ন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি এর ‘আইইউটি ফ্ল্যাশ’, প্রথম রানার্সআপ নর্থ সাউথ ইউনিভার্সিটির ‘এনএসইউ ভেন্ডেটা’ এবং দ্বিতীয় রানার্সআপ হয় চট্টগ্রাম প্রকৌশল বিশ^বিদ্যালয়ের ‘চুয়েট পাহাড়তলি’।

অন্যদিকে হ্যাকাথনে চ্যাম্পিয়ন রাজশাহী বিশ^বিদ্যালয় এর ‘বুলিয়ান, প্রথম রানার আপ শাবির ‘সাস্ট হেক্সাকোর’, ২য় রানার আপ হয় মিলিটারী ইন্সটিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি)র ‘জুবেনিলস’।

এছাড়া রোবোটিক প্রতিযোগীতায় চ্যাম্পিয়ন শাবির ‘সাস্ট নং-১০’ প্রথম রানার আপ লিডিং ইউনিভার্সিটির ‘ ক্রাশারস-১’, এবং ২য় রানারআপ হয় শাবির ‘সাস্ট প্লাস প্লাস’।

দেশের ৫১ টি বিশ্ববিদ্যালয় থেকে ১৬০ টি টিম প্রোগ্রামিং প্রতিযোগীতায়, হ্যাকাথনে ২২ টি বিশ্ববিদ্যালয় থেকে ৩৬ টি টিম, রোবোটিক্স এ ২৮ টি টিম অংশগ্রহণ করে।

    Print       Email

You might also like...

Horsho Bordon Singla

২ মাসের মধ্যে সিলেটে ভারতীয় হাইকমিশন অফিস

Read More →