Loading...
You are here:  Home  >  এশিয়া  >  Current Article

জাকির নায়েকের পাসপোর্ট বাতিল করে দিয়েছে ভারত

zakir20170718191408

জনপ্রিয় ইসলামী বক্তা জাকির নায়েকের পাসপোর্ট বাতিল করে দিয়েছে ভারত সরকার। তবে কয়েকটি মুসলিম দেশ তাকে নাগরিত্ব দেয়ার আগ্রহ ইতোমধ্যে ব্যক্ত করেছে। বতমানে তিনি সৌদি নাগরিকত্ব নিয়ে সেখানে বসবাস করছেন।

মঙ্গলবার (১৮ জুলাই) মুম্বাই আঞ্চলিক পাসপোর্ট অফিস এ বাতিল আদেশ দেয়।

এর আগে মুম্বাই পাসপোর্ট অফিস থেকে তাকে ১০ দিনের আল্টিমেটাম দেওয়া হয়। ওই সময়ের মধ্যে তিনি পাসপোর্ট জমা দিতে ব্যর্থ হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

ভারতীয় পাসপোর্ট বিভাগ থেকে জানানো হয়েছে, ২০১৬ সালে ঢাকায় ‘হলি আর্টিজান ক্যাফে’ হামলায় জাকিরের বিরুদ্ধে অভিযোগ থাকায়, তার পাসপোর্ট কেনো বাতিল করা হবে না- এই মর্মে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।

বাংলাদশের অখ্যাত একটি অনলাইনে এক প্রতিবেদনে হলি আটিজান ঘটনার হামলাকারীরা জাকির নায়েকের বক্তব্যে উদ্বুদ্ধ বলে প্রতিবেদন প্রকাশ হওয়ার পরই ভারতীয় পাসপোট বিভাগ তার বিরুদ্ধে ব্যবস্থা নয়।

তবে বাংলাদেশের কোন সংস্থা থেকে এখনও এটা প্রমাণিত হয় নি যে হামলাকারীরা তার বক্তব্যে উদ্বুদ্ধ।
জাকির নায়েকের অনেক ভক্ত এসময় স্যোশাল মিডিয়ায় জানিয়েছিলেন, বরাবরই জাকির নায়েক সন্ত্রাসবাদের বিরুদ্ধে বক্তব্য দিয়েছেন। তার বক্তব্যে গণতান্ত্রিক গঠনামূলক আধুনিক ইসলাম চচার সন্ধান পাওয়া যায়।

উল্লেখ্য, গত বছরের ১ জুলাই থেকে জাকির নায়েক সৌদি নাগরিকত্ব নিয়ে বসবাস শুরু করেন বলে বিভিন্ন খবরে বলা হয়।

এরপর ১৮ নভেম্বর ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) জাকির নায়েক ও তার সহযোগীদের বিরুদ্ধে মামলা করে। এছাড়া জাকির নায়েকের প্রতিষ্ঠিত ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ) নিষিদ্ধ করে ভারত। বন্ধ করে দেওয়া হয় তার পরিচালিত এনজিও এবং টেলিভিশন চ্যানেল।

    Print       Email

You might also like...

24aa022f-7996-4026-b3c4-6a27e03be009

দাম্মাম শহরে জকিগঞ্জ প্রবাসী ঐক্য পরিষদের বর্ষপূর্তি আলোচনা

Read More →