Loading...
You are here:  Home  >  মধ্যপ্রাচ্য  >  Current Article

জাতীয় শোক দিবসে জেদ্দায় বঙ্গবন্ধুকে স্মরণ

5085ae663899bf928966e64f66bcead4-59956157a6782
সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে বিনম্র শ্রদ্ধায় বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

জাতীয় শোক দিবসের (১৫ আগস্ট মঙ্গলবার) কর্মসূচির প্রথম পর্বে কনস্যুলেট প্রাঙ্গণে জেদ্দায় নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন স্থানীয় সময় সকাল ৬টা ০১ মিনিটে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করেন। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন এফ এম বোরহান উদ্দিনসহ কনস্যুলেটের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এ ছাড়া মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের জেদ্দা কমান্ডসহ জেদ্দা-মক্কার বাংলাদেশি বিভিন্ন সংগঠন ও বাংলাদেশ স্কুলের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর জাতির বঙ্গবন্ধুর আত্মার শান্তি কামনা করে কোরআন খতম ও মোনাজাত করা হয়।
দ্বিতীয় পর্বে জাতীয় শোক দিবস উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন কনস্যুলেটের কর্মকর্তারা। এরপর ‘বিপ্লব স্পন্দিত বুকে মনে হয় আমিই মুজিব’ শীর্ষক মুক্ত আলোচনা।

আলোচনায় সংক্ষিপ্ত বক্তব্যে এফ এম বোরহান উদ্দিন বঙ্গবন্ধুর প্রতি অকৃত্রিম শ্রদ্ধা নিবেদন করে বাংলাদেশের জাতীয় অর্জনসমূহের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন, শোককে শক্তিতে পরিণত করে আমাদের এগিয়ে যেতে হবে।
আলোচনার পর প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়।
এ ছাড়া জেদ্দার বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের বাংলা ও ইংলিশ মাধ্যমও দিবসটি আলাদাভাবে পালন করে। এতে স্কুলের শিক্ষার্থীরা ছাড়াও শিক্ষক, অভিভাবক ও পরিচালনা পরিষদের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    Print       Email

You might also like...

_97731545_gettyimages-844610668

ফোনে কথার পরই সৌদি আরব-কাতার যোগাযোগ আবার বন্ধ

Read More →