Loading...
You are here:  Home  >  পড়াশোনা  >  Current Article

জামেয়া ইসলামিয়া ফরিদাবাদের শিক্ষাসফর সম্পন্ন

Foridabadআবদুল কাদির: প্রতি বছরের মতো এ বছরও জামেয়া ইসলামিয়া ফরিদাবাদের শিক্ষাসফর ৭ মার্চ শনিবার সম্পন্ন হয়। শনিবার সকাল ৯টার দিকে দুশতাধিক শিক্ষার্থী নিয়ে শিক্ষাসফরের কাফেলা সিলেটের নান্দনিক ইকো-পার্ক সমৃদ্ধ হোটেল ও রিসোর্ট এক্সেলসিয়র সিলেটের উদ্দেশ্যে যাত্রা করেন। সকাল ১০টার দিকে গন্তব্যে পৌঁছেন তারা।
শিক্ষাসফর উপলক্ষে এক্সেলসিয়রের মহুয়া মিলনায়তনে আয়োজন করা হয় বিশেষ কনফারেন্সের। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এক্সেলসিয়র সিলেটের ম্যানেজিং ডাইরেক্টর সাঈদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন জামেয়া শাহকরার সিলেটের পরিচালক মাওলানা আবদুল করিম।
প্রধান অতিথির বক্তব্যে সাঈদ চৌধুরী বলেন, মানুষের জীবনে শিক্ষাসফরের গুরুত্ব অপরিসীম। সফরের মাধ্যমে আল্লাহর সৃষ্টির নিদর্শনাবলী অবলোকন করা যায় এবং মহান স্রষ্টাকে গভীর ভাবে জানা যায়। তিনি বলেন, জামেয়া ইসলামিয়া ফরিদাবাদের এ আয়োজন দেখে আমি মুগ্ধ হয়েছি। ছোট ছোট শিশুদের আগমন-বিচরণ আমাকে আন্দোলিত করেছে। আশা করি অন্যান্য ইসলামী প্রতিষ্ঠান থেকেও এরকম শিক্ষাসফরের আয়োজন করা হবে।
Foridabad2জামেয়ার প্রতিষ্ঠাতা পরিচালক হাফিয মাওলানা ফখরুযযামানের সভাপতিত্বে ও শিক্ষক আবদুল কাদির ও মঈনুল ইসলামের যৌথ পরিচালনায় কনফারেন্সে আরো বক্তব্য রাখেন দক্ষিণকাছ জামেয়ার মুহাদ্দিস মুফতি মাওলানা আজিজুর রহমান, জামেয়া দারুল আরকাম সিলেটের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল মাওলানা আবদুল কাদির, সমাজসেবী শফিউল ইসলাম সরদার, ব্যবসায়ী সৈয়দ মুহাম্মদ তামিম, শিক্ষাবিদ নিজাম ইবনে দলিল, প্রিন্সিপাল নিজাম উদ্দিন খান, মোহাম্মদ আবদুল্লাহ সহ শিক্ষার্থীদের অভিভাবকরা।
বক্তারা শিক্ষাসফরের গুরুত্ব ও প্রয়োজনীয়তা এবং এ সম্পর্কে তাদের অনুভূতি প্রকাশ করে বলেন, মানসিক প্রফুল্লতা ও শারীরিক সুস্থতার জন্য শিক্ষাসফর ও বিনোদনের বিকল্প নেই। ভ্রমণ মানুষের মনের পরিধি বিস্তৃত করে। এজন্যই দেখা যায় বিভিন্ন দার্শনিক ও মনীষী হাজার হাজার মাইল সফর করেছেন। দেশ হতে দেশান্তরে ঘুরে বেড়িয়েছেন। বিষেশ করে শিশুদের জন্য বিনোদনমূলক সফরের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। তারা বলেন, আমরা আমাদের শিশুদেরকে এ প্রতিষ্ঠানে পাঠিয়ে যতটুকু প্রত্যাশা করেছিলাম তার চেয়েও বেশি পেয়েছি। জামেয়া তার লক্ষ্যপানে আরো দুর্বার গতিতে এগিয়ে যাবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে জামেয়ার শিক্ষার্থী ও শিশুশিল্পীরা হামদ, নাত, কেরাত ও সঙ্গীত পরিবেশন করে দর্শক-শ্রোতাদের মাতিয়ে তুলেন।
এক্সেলসিয়র সিলেটে সারাদিনের বিনোদন শেষে সিলেটের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করে শিক্ষাসফরের গাড়িবহর জামেয়া তওক্কুলিয়া রেঙার উদ্দেশে যাত্রা করে। সেখানে আসরের নামায আদায় করে জামেয়া রেঙার পরিচালক মাওলানা বুরহান উদ্দিন সাহেবের দোয়া ও সমাপনী বক্তব্যের মাধ্যমে শিক্ষাসফর সম্পন্ন হয়। এ সফরে সঙ্গী ছিলেন ডেইলি সিলেট মিডিয়ার সম্পাদক মিসবাহ মনজুর, পুষ্পকলি সম্পাদক শাহিদ হাতিমি ও জামেয়ার শিক্ষকমন্ডলী।

    Print       Email

You might also like...

DSC_1411-bg20170920182756

রোহিঙ্গা নির্যাতন সিলেট-টেকনাফ রোডমার্চ বৃহস্পতিবার

Read More →