Loading...
You are here:  Home  >  এশিয়া  >  Current Article

ঢাকায় ভিয়েতনামের প্রেসিডেন্ট ট্রান ডাই কোয়াং

ট্রান ডাই কোয়াং
দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামের প্রেসিডেন্ট ট্রান ডাই কোয়াং তিনদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন। বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ তাকে হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানিয়েছেন।

রবিবার বিকেলে চারটার দিকে তাকে বহনকারী বিমানটি অবতরণ করে। এর আগে ভিয়েতনামের প্রেসিডেন্টের আগমন উপলক্ষে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। রাজধানী ঢাকার প্রধান প্রধান সড়কগুলোকে বাংলাদেশ ও ভিয়েতনামের পতাকা দিয়ে মনোরমভাবে সাজানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, রবিবার বিকালে বিমানবন্দরের আনুষ্ঠানিকতার পর পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ভিয়েতনামের প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সফরকালে তিনি জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন।

এছাড়া রাষ্ট্রপতি আবদুল হামিদ ভিয়েতনামের প্রেসিডেন্টের সফরকালে ভোজের আয়োজন করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভিয়েতনামের প্রেসিডেন্টের বৈঠক অনুষ্ঠিত হবে। সফরকালে বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে মেশিন ম্যানুফ্যাকচারিং ও সাংস্কৃতিক সহযোগিতাসহ চারটি বিষয়ে সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে পারে।

বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৪৫ বছর উদযাপন উপলক্ষে প্রেসিডেন্ট ট্রান ডাই কোয়াংয়ের এ সফর খুবই তাৎপর্যপূর্ণ। ২০০৪ সালের পর এটাই ভিয়েতনামের প্রেসিডেন্টের প্রথম সফর। সফরকালে দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক দিক বিশেষ করে বিজনেস ফোরাম ও সাংস্কৃতিক প্রতিনিধি দলের পরিবেশনা থাকার কথা রয়েছে।

চার দশক পর ফের ভিয়েতনামে মার্কিন রণতরি
যুদ্ধবিমানবাহী মার্কিন রণতরি ‘কার্ল ভিনসন’ ঐতিহাসিক যাত্রা শুরু করেছে ভিয়েতনামে। ১৯৭৫ সালে শেষ হওয়া ভয়াবহ ভিয়েতনাম যুদ্ধের পর এই প্রথম কোনো মার্কিন রণতরি পূর্ব এশিয়ার এই দেশের বন্দরে ভিড়বে।
সোমবার ভিয়েতনামের বন্দর শহর ডানাংয়ে কার্ল ভিনসনের পৌঁছানোর কথা রয়েছে।
ভিয়েতনাম যুদ্ধের সময় এ বন্দরেই মার্কিন বাহিনী প্রথম গিয়ে পৌঁছায়। তাই এবার কার্ল ভিনসনের এ যাত্রা ভিন্ন এক তাৎপর্য বহন করছে।
ভিয়েতনামিদের কাছে সেই যুদ্ধ ‘আমেরিকান ওয়ার’ নামে পরিচিত। ভিয়েতনাম সরকারের হিসাব অনুযায়ী, ওই যুদ্ধে কয়েক লাখ বেসামরিক নাগরিক এবং কমিউনিস্ট গেরিলা নিহত হয়। অন্যদিকে, ৫৮ হাজার মার্কিন সেনা নিহত বা নিখোঁজ হয়।
যুদ্ধের কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে এক তিক্ত সম্পর্কের সৃষ্টি হয়েছিল ভিয়েতনামের। তবে দুই দেশের মধ্যে এখন সামরিকসহ নানা খাতে যোগাযোগ বেড়েছে। বিশ্লেষকেরা বলছেন, এই যাত্রার মাধ্যমে চীনকে একটি বার্তা দেওয়া হচ্ছে। দক্ষিণ চীন সাগর নিয়ে সৃষ্ট বিতর্কের ফলেই এই বার্তা।
দক্ষিণ চীন সাগরের পুরোটাই নিজের বলে দাবি করে চীন। তবে এ সাগর নিকটবর্তী দেশগুলোর কয়েকটি এখানে নিজেদের মালিকানা দাবি করে আসছে। এর মধ্যে ভিয়েতনাম সুনির্দিষ্টভাবে প্যারাসেল ও স্পার্টলি দ্বীপকে নিজেদের বলে দাবি করে।
চীন এখন এ অঞ্চলের অঘোষিত প্রধান শক্তি। আবার ভিয়েতনামের বড় বাণিজ্য সহযোগী রাষ্ট্রও এটি। তাই সার্বিক বিষয়গুলো খুব সযত্নে সামলাতে হচ্ছে ভিয়েতনামকে। বৃহৎ প্রতিবেশী চীনকে নাখোশ করতে নারাজ তারা।

রোহিঙ্গা সংকট সমাধানে পাশে থাকবে ভিয়েতনাম
রোহিঙ্গা সংকট সমাধান ও শরণার্থী রোহিঙ্গাদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং।
সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে এ প্রতিশ্রুতি দেন তিনি।
রোহিঙ্গা প্রসঙ্গে ত্রান দাই কুয়াং বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছে। ভিয়েতনাম রোহিঙ্গা সংকট মোকাবিলা ও শরণার্থী রোহিঙ্গাদের সহায়তা দিতে সব সময় বাংলাদেশের পাশে থাকবে।
এ সময় দ্বিপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট তিনটি সমঝোতা স্মারকে সই করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং।
সোমবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই দ্বিপক্ষীয় বৈঠক শুরু হয়।
এর আগে ভিয়েতনামের প্রেসিডেন্ট সকাল ১০টায় ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছলে শেখ হাসিনা তাকে ফুল দিয়ে স্বাগত জানান।
সমঝোতা স্মারক সই শেষে শেখ হাসিনা ও ত্রান দাই কুয়াং যৌথ বিবৃতিতে বক্তব্য রাখেন।
বিবৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিয়েতনামের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক, পারষ্পরিক সহযোগিতার কথা উল্লেখ করেন।
ভিয়েতনামের প্রেসিডেন্ট তার বক্তব্যে বাংলাদেশের সঙ্গে অটুট সম্পর্ক ধরে রাখার ওপর গুরুত্বারোপ করেন।
রোববার ঢাকায় আসেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। ২০০৪ সালে তৎকালীন প্রেসিডেন্ট ত্রাণ দাক লুয়ংয়ের সফরের পর এটি গত ১৪ বছরে কোনো ভিয়েতনামি প্রেসিডেন্টের এটাই প্রথম বাংলাদেশ সফর।
এর আগে রোববার তিনদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসে পৌঁছান ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং। এদিন সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন তিনি।
সফর শেষে ভিয়েতনামের প্রেসিডেন্ট আগামীকাল মঙ্গলবার ঢাকা ত্যাগ করবেন

    Print       Email

You might also like...

51FFA33D-D5B5-43D9-918F-0D84AD35A47A

তারেক রহমান যে ব্রিটিশ নাগরিক, সরকার তা প্রমাণ করেছে

Read More →