Loading...
You are here:  Home  >  এক্সক্লুসিভ  >  Current Article

ঢাকা ছাড়ছে মানুষ ঈদ উদযাপনে

20170831_154545ঈদের ছুটিতে ঘরমুখো মানুষ গ্রামে ফিরছেন আর ঢাকা ছাড়রছেন। রেল বাস আর নৌপথে শেষ মুহতে তিল ধারণের ঠাই মিলছে না। তবে এবারের ঈদুল আজহার সরকারি ছুটি নিয়ে বাংলাদেশে সন্তুষ্ট নন চাকরিজীবীরা। সাপ্তাহিক দুই দিনের বন্ধসহ ছুটি মাত্র তিন দিন। ফলে বৃহস্পতিবারও অফিস করতে হয়েছে। তবে অফিসের বসকে ম্যানেজ করে এদিন আধাবেলা ছুটি নিয়েছেন অনেকে।

স্বস্তিতে বাড়ি ফিরতে আন্তঃনগর গোধুলি এক্সপ্রেস ট্রেনে টিকেট নিয়েছেন সরকারি চাকরিজীবী শফিউল আলম। তাও আবার স্নিগ্ধা শ্রেণির। কিন্তু স্বস্তিতে ফিরতে পারলেন কই। বৃহস্পতিবার গোধুলী ট্রেনে স্ট্রান্ডিং টিকেট নিয়ে ওঠা যাত্রীরা দাঁড়িয়ে আছেন গাদাগাদি করে। এ যেন ঠাঁই নাই ঠাঁই নাই অবস্থা। ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদেও উঠে পড়েছেন যাত্রীরা।

স্টেশন থেকে ঝুঁকি নিয়ে ছাদে না ওঠার জন্য মাইকে বারবার ঘোষণা করা হচ্ছে। কিন্তু ‘চোরে না শোনে ধর্মের কাহিনী’। একদিকে ঘোষণা চলছে অন্যদিকে পাল্লা দিয়ে ছাদে উঠছে যাত্রীরা। বৃষ্টিও তাদের দমাতে পারেনি। অবশ্য অনেকে গায়ে বড় আকারের পলিথিন জড়িয়ে নিয়েছেন। যাত্রীদের ঢল দেখে প্ল্যাটফর্মে রেলের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকলেও ছাদে উঠতে বারণ করার সাহস পাননি।

একই অবস্থা ছিল চাঁদপুরগামী ঈদ স্পেশাল, মেঘনা এক্সপ্রেস ট্রেনেও। ভিতরে গাদাগাদি করে দাঁড়িয়ে আছেন নারী-পুরুষ। ছাদেও উঠেছেন। রেলের কর্মকর্তারা বলছেন, বৃহস্পতিবার পর্যন্ত অফিস আদালত খোলা ছিল। ফলে অগ্রিম টিকেট দেওয়া হলেও অধিকাংশই কর্মস্থল ছেড়ে যেতে পারেনি। তাই বৃহস্পতিবার দুপুরের পরের ট্রেনগুলোতে উপচে পড়া ভিড়।

তিল ধারণের ঠাঁই নেই বিমানবন্দরে। কমলাপুরে বড় প্লাটফম থাকায় ভিড় জমে না বেশি। পরের স্টেশন বিমানবন্দরে সেই ভিড় লোকারণ্যে পরিণত। স্টেশনের ছাদেও ভিড়। শেষমেষ ছাদভেঙ্গে পড়ে চারজন আহত হওয়ার ঘটনা ঘটলো।

বৃহস্পতিবার রাত ১০ টায় বিমানবন্দর স্টেশনে দাঁড়ানোর আর কোন জায়গা পাচ্ছে না মানুষ। দুটি প্লাটফম ভতি ঘরমুখো মানুষ। ভিড়ের ঠেলায় অনেকে দাঁড়িয়ে আছেন স্টেশনে ৪ টি রেলপাতের উপর। ট্রেন আসলে হুড়োহুড়ি করে সরে পরছেন। রয়েছে ঝুঁকি।

সন্ধ্যা রাতে রেলস্টেশনের টিনের ভেঙ্গে পড়ে ৪ জন আহত হয়েছেন। এদিকে, ট্রেন দেরি করে আসায় ভিড় আরও প্রকট হচ্ছে। বিকেল থেকে সন্ধ্যার দিকের সব ট্রেনই দেরি করে আসছে।

স্টেশন ঘুরে দেখা গেছে, ঢাকায় যাবার পথে মানুষ বিমানবন্দর থেকে ছাদে চেপে যাচ্ছেন। ঢাকার কমলাপুর স্টেশনে গিয়ে ট্রেনটি আবার যাত্রা করছে। বিমানবন্দরে আগেভাগেই জায়গা জুড়ে নিচ্ছেন অনেকে। আবার ট্রেন আসার পর উঠার কোন জায়গা খুঁজে পাচ্ছেন না মানুষ। অনেকে টিকিট নিয়ে ট্রেনে উঠতে ব্যথ হচ্ছেন।

    Print       Email

You might also like...

6afed405318d4219e5ce1f58be1a4401-5a1580a4a4885

২৭ নভেম্বর লন্ডনে কারি শিল্পের ‘অস্কার’

Read More →