Loading...
You are here:  Home  >  অর্থ ও বাণিজ্য  >  Current Article

তৃণমূল পর্যায়ে উন্নয়নে ৩শ’ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

 World Bankবিশ্ব ব্যাংক স্বেচ্ছাধীন তহবিলসহ তৃণমূল পর্যায়ে স্থানীয় সরকারের ক্ষমতায়নে ৩শ’ মিলিয়ন ডলার অর্থায়নের অনুমোদন দিয়েছে। যা স্থানীয় সরকারের অগ্রাধিকার নির্ধারণ ও বাস্তবায়নে কমিউনিটিগুলোকে আরো সক্রিয় করবে।
পুর্ববর্তী দু’টি প্রকল্পের সাফল্যের প্রেক্ষাপটে লোকাল গভর্নমেন্ট সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩) ৪৫৫০টি ইউনিয়ন পরিষদের সবগুলোতে কাজ করবে। এতে ১ কোটি ১৫ লাখ মানুষ উপকৃত হবে।
এই প্রকল্প স্থানীয় সরকারও সম্প্রসারিত হবে। প্রথমে ৮ বিভাগের ১৬ পৌরসভায় এ প্রকল্প সম্প্রসারিত হবে। সেবা কার্যক্রমের উন্নয়নে সহায়ক প্রকল্প গ্রহণে এ প্রকল্প কাজ করবে।
বিশ্ব ব্যাংকের বাংলাদেশ, ভুটান ও নেপালের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর রাজাশ্রী পারালকার বলেন, বিশ্বব্যাংক বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকারের ক্ষমতায়নে সরকারের প্রয়াসের সহায়তায় দীর্ঘদিনের অংশিদার।
এ প্রকল্পে বিশ্বব্যাংকের টিম লিডার শেংহুয়া ওয়াং বলেন, ক্ষমতায়নে গুরুত্বারোপ করা হবে। এজন্য প্রকল্পটির ৩০ শতাংশ অর্থ মহিলাদের অগ্রাধিকার মূলক কর্মকান্ডের জন্য নির্ধারিত রয়েছে।
এই ঋণ বিশ্ব ব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এসোসিয়েশন থেকে দেয়া হবে। এতে কোন সুদ নেই, তবে সার্ভিস চার্জ হিসেবে ০.৭৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। ৬ বছর ছাড়সহ ৩৮ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে। -বাসস

    Print       Email

You might also like...

6afed405318d4219e5ce1f58be1a4401-5a1580a4a4885

২৭ নভেম্বর লন্ডনে কারি শিল্পের ‘অস্কার’

Read More →