Loading...
You are here:  Home  >  দেশ জুড়ে  >  Current Article

দূষিত শহরের তালিকায় ঢাকা তৃতীয়

9E4EE42F-0238-412A-8384-C13A043FE331

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় ফের শীর্ষে এসেছে ভারতের রাজধানী নয়া দিল্লির নাম। মেগাসিটিগুলোর মধ্যে ঢাকার অবস্থান তৃতীয়। বায়ু দূষণে প্রতি বছর ৭০ লাখ মানুষ মারা যাচ্ছে; ৯০ শতাংশ মানুষই দরিদ্র বা মধ্যম আয়ের দেশের। যার বেশিরভাগই এশিয়া ও আফ্রিকায় অবস্থিত।

তালিকায় দ্বিতীয় সর্বোচ্চ দূষিত শহর মিসরের রাজধানী কায়রো। আর ভারতের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত মুম্বাই রয়েছে চারে এবং চীনের রাজধানী বেইজিং রয়েছে পাঁচে।

গতকাল বুধবার এসব তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এক কোটি ৪০ লাখ বা তার চেয়ে বেশি জনসংখ্যার শহরগুলোর দূষণের তথ্য সংগ্রহ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এই তালিকাটি তৈরি করেছে। বিশ্বের ১০৮টি দেশের ৪ হাজার ৩শ’ শহরের বায়ুর নমুনা সংগ্রহ করা হয়েছে। জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার একটি সা¤প্রতিক জরিপে দেখা গেছে, বিশ্বের মোট জনসংখ্যার ৯০ শতাংশ মানুষই দূষিত বায়ুর মধ্যে শ্বাস নেন। এই দূষণ ২০১৬ সালে ৭০ লাখ মানুষের মৃত্যুর কারণ হয়েছে। এর মধ্যে শিল্প কারখানা ও গাড়ি থেকে সৃষ্ট দূষণে মারা গেছে ৪২ লাখ ও ৩৮ লাখ মানুষের মৃত্যুর জন্য গৃহস্থালি বায়ু দূষণকে দায়ী করা হয়েছে। এই দূষনের ফলে তারা স্ট্রোক, হৃদরোগ, ফুসফুসের ক্যান্সার, নিউমোনিয়াসহ নানা রোগে ভোগে। এখানে উদ্বেগের বিষয়, বিশ্বের মোট জনসংখ্যার ৪০ শতাংশের বেশি মানুষের কাছে এখনো রান্নার জন্য ভালো জ্বালানি বা প্রযুক্তির অভাব। রান্নার কাজে নোংরা জ্বালানি ব্যবহার বা কয়লা পোড়ানোর কারণে বায়ুদূষণ হয়। যার কারণে বিশ্বে অন্তত ৩০ লাখ মানুষের অকাল মৃত্যু হয়। এদের মধ্যে বেশিরভাগই নারী এবং শিশু।

গবেষণায় দেখা গেছে, ২০১৬ সালে শেষ প্রকাশিত জরিপের থেকে বায়ু দূষণে মৃত্যুর হার ৫০ শতাংশ বেড়েছে। গবেষণায় ২০৫ থেকে ১০ মাইক্রোমিটার ব্যাসের এবং ২ দশমিক ৫ মাইক্রোমিটার ব্যাসের চেয়ে ছোট কিন্তু বিপজ্জনক কণার বিষয়ে দৃষ্টিপাত করা হয়েছে। এসব কণায় থাকে সালফেট এবং বø্যাক কার্বনের মতো টক্সিন। এগুলোর বিষক্রিয়ায় ফুসফুস এবং কার্ডিওভাস্কুলার ব্যবস্থা বা রক্ত সংবহন ব্যবস্থায় সমস্যা সৃষ্টি করে। এ কারণে স্ট্রোক, হৃদরোগ, ফুসফুসের ক্যান্সার, নিউমোনিয়াসহ নানা রোগ হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, ভারতের অন্য আরও অনেক শহরের দূষণের মাত্রা দিল্লির দূষণের মাত্রার সমপর্যায়ের তবে বিপুল জনসংখ্যা হওয়া রাজধানী শহরটিতে বায়ু দূষণের প্রভাব মানুষের ওপর তুলনামূলকভাবে বেশি পড়ে। তবে চীনের শহরগুলোতে গত কয়েক বছর ধরে বাতাসের মান উন্নতির দিকে যাচ্ছে। সে তুলনায় দক্ষিণ এশিয়ার অন্যান্য শহরগুলোতে তেমন একটা ইতিবাচক পরিবর্তন নেই।

    Print       Email

You might also like...

126107_cpt

‘গণতন্ত্র ফার্মআপ করতে হলে নির্বাচন ঠিক করতে হবে’

Read More →