Loading...
You are here:  Home  >  ইউরোপ  >  Current Article

নতুন মন্ত্রিসভায় অন্য দলের সদস্যদের নেয়া হবে- এরদোগান

329366_153

তুরস্কের নতুন নির্বাহী প্রেসিডেন্ট পদ্ধতির প্রথম মন্ত্রিসভায় ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি) সদস্য ছাড়াও অন্য পার্টির সদস্যদের সমন্বয়ে গঠিত হবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। আগামীকাল সোমবার প্রথম প্রেসিডেন্সিয়াল আদেশ জারি করার মাধ্যমে সরকার গঠন করা হবে বলে তিনি জানিয়েছন।

শুক্রবার আঙ্কারায় প্রাদেশিক প্রধানদের সভায় এরদোগান বলেন, ‘আমাদের সংগঠনসমূহ, পৌরসভা ও প্রাদেশিক সংগঠনসমূহ এবং মন্ত্রীরা আগের মতই একই হবে না। নতুন মন্ত্রিসভায় আমরা একে পার্টির সদস্যদের বাইরে অন্য দলের সদস্যদেরও অন্তর্ভুক্ত করব।’ ৯ জুলাই তার শপথ অনুষ্ঠানের মাধ্যমে তুর্কি রাজনীতিতে একটি নতুন যুগের সূচনা করবে উল্লেখ করে এরদোগান জানান, মন্ত্রিসভা গঠনের জন্য একই দিনে তিনি তার প্রথম নির্বাহী আদেশ জারি করবেন।

এরদোগান বলেন, ‘মন্ত্রিসভায় একে পার্টির সদস্য ভিন্ন অন্যদের অন্তর্ভুক্তি বস্তুনিষ্ঠতা নিশ্চিত করবে এবং এতে মন্ত্রীরা স্বজনপ্রীতি ছাড়াই স্বাধীনভাবে তাদের কাজ করতে পারবেন।’ তিনি বলেন, ‘এর ফলে কেউ মন্ত্রীদের তাদের নিজস্ব স্বার্থে ব্যবহার করতে পারবে না কিংবা সরাসরি তাদের কোনো কিছু করার নিন্দেশ দিতে সক্ষম হবে না।’ তিনি বলেন, নতুন সিস্টেমে প্রধানমন্ত্রীর সকল ক্ষমতা নির্বাচিত প্রেসিডেন্টের ওপর স্থানান্তরিত হবে, যিনি নির্বাহী শাখার নেতৃত্ব দিবেন।’

তিনি আরো বলেন, ‘নতুন সিস্টেমে একে পার্টির নেতা হবেন সরকারের প্রধান।’ এছাডাও, একে পার্টি ও ন্যাশনাল মুভমেন্ট পার্টির সমন্বয়ে গঠিত জোটের ধারাবাহিকতা অব্যাহত রাখার ঘোষণা দেন এরদোগান।

    Print       Email

You might also like...

1531921088_6

এরদোগানের প্রশংসায় ট্রাম্প

Read More →