Loading...
You are here:  Home  >  এক্সক্লুসিভ  >  Current Article

নারী ও পুরুষ শিক্ষার্থীদের ৬ ইঞ্চি দূরত্ব বজায় রেখে একসঙ্গে চলাফেরার আদেশ জারি পাকিস্তানের এক বিশ্ববিদ্যালয়

b6b6a6f4e14fa5f63d21dfcf3d6aa9e2-5b0ae723aa249

পাকিস্তানের একটি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য এক আদেশ জারি করা হয়েছে। সম্প্রতি জারি করা ওই আদেশে পোশাকবিধি জারি করে বলা হয়েছে, নারী ও পুরুষ শিক্ষার্থীদের মধ্য ৬ ইঞ্চি দূরত্ব বজায় রাখতে হবে। এটা না মানলে শাস্তির বিধানও রাখা হয়েছে।

ডন অনলাইনের খবরে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের তিনটি ক্যাম্পাস করাচি, লাহোর ও ইসলামাবাদে এ নিয়ম চালু হয়েছে। তবে অনেকে এর সমালোচনা করে বলছেন, এটা না করে চরিত্রগঠন ও শিক্ষা কার্যক্রমের দিকে মন দেওয়া উচিত।

পাকিস্তানের বাহরিয়া বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে কঠোরভাবে পোশাকবিধি মেনে চলতে হবে। নারী ও পুরুষ শিক্ষার্থীদের বসা এবং চলাফেরার সময় ৬ ইঞ্চির দূরত্ব মেনে চলতে হবে। যদি এসব নিয়ম ভঙ্গ করা হয়, তবে শাস্তি পেতে হবে শিক্ষার্থীদের। নারী ও পুরুষ শিক্ষার্থীরা একে অপরকে স্পর্শ করতে পারবে না।

এ বিজ্ঞপ্তি জারির পর বাহরিয়া বিশ্ববিদ্যালয়কে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা চলছে।করাচি ক্যাম্পাসে এ বিজ্ঞপ্তি জারির পরই ঝড় বইছে অনলাইনে।

দ্য ফেডারেশন অব অল পাকিস্তান ইউনিভার্সিটিস একাডেমি স্টাফ অ্যাসোসিয়েশন (এফএপিইউএএসএ) এ বিজ্ঞপ্তি প্রত্যাহারের জন্য আহ্বান জানিয়েছে।

এফএপিইউএএসএর প্রেসিডেন্ট কলিমুল্লাহ বারেক গত মঙ্গলবার ডনকে বলেন, ‘এ বিজ্ঞপ্তি বড়ই অদ্ভুত। ছাত্রদের মধ্য এটা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। এ-সংক্রান্ত সব বিজ্ঞপ্তি জরুরি প্রত্যাহার করতে হবে।’ তিনি বলেন, এটা করা না হলে অন্য বিশ্ববিদ্যালয়ও এমন কিছু করতে চাইবে। চরিত্রগঠনের জন্য এমন বিজ্ঞপ্তির দরকার নেই।

বাহরিয়া বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র মেহউইস কামরান এমন অদ্ভুত বিজ্ঞপ্তির পক্ষে বলেন, শিক্ষার্থীদের মধ্যে শৃঙ্খলা রক্ষার জন্যই এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা রক্ষা হবে। তিনি বলেন, ‘এটার মধ্য অন্যায় কিছু নেই।’

এর আগে গত বছর ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি ইসলামাবাদ পোশাকবিধি জারির পরেই সমালোচনার মুখে পড়ে। পোশাকবিধি মতে, নারীরা হাই হিল, মুখে প্রসাধন ব্যবহার, টাইস, চাপা জিনস, হাতাকাটা পোশাক, চাপা পোশাক পরতে পারতেন না।

বাহরিয়া বিশ্ববিদ্যালয়ের জারি করা বিজ্ঞপ্তিকে অর্থহীন মন্তব্য করে পাকিস্তানের ন্যাশনাল ইউনিভার্সিটি অব মডার্ন ল্যাঙ্গুয়েজের প্রভাষক তাহির মালিক বলেন, এর চেয়ে চরিত্রগঠনে মনোযোগ দেওয়া উচিত। তিনি বলেন, ‘শিক্ষার্থীদের মধ্য ৬ ইঞ্চির দূরত্ব কীভাবে মাপা হবে, এটা বোধের মধ্য আসে না। এটা না করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে মনোযোগ দেওয়া উচিত।’

    Print       Email

You might also like...

2D5D723F-3327-443B-A229-AAB0D9177CEC

এরদোগানের বিশাল বিজয় : নতুন যুগে তুরস্ক

Read More →