Loading...
You are here:  Home  >  প্রবাস  >  Current Article

নিউইয়র্কে ২৭তম বাংলা বইমেলা শুরু

1529745936

শহীদুল ইসলাম, যুক্তরাষ্ট্র : ‘বই হোক আমাদের উত্তরাধিকার’- এই স্লোগানকে সামনে রেখে নিউইয়র্কে শুরু হয়েছে বাঙালির প্রাণের উৎসব ২৭তম নিউইয়র্ক বাংলা বইমেলা। স্থানীয় সময় শুক্রবার বিকালে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের বেলোজিনো পার্টি হল প্রাঙ্গণে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। তিন দিনব্যাপী এই উৎসবটি গত ২৬ বছর ধরে আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা নামে পরিচিতি পেলেও এবারই প্রথম পূর্ণাঙ্গ বইমেলার রূপ পেল।

স্থানীয় সময় শনি ও রবিবার মেলা হবে জ্যাকসন হাইটসের ৩৭ অ্যাভিনিউ ও ৭৭ স্ট্রিটের পিএস-৬৯ প্রাঙ্গণে। স্কুলের মিলনায়তনে সকাল থেকে রাত অবধি চলবে নানান অনুষ্ঠান। আর স্কুলের ক্যাফেটেরিয়ায় বসবে বইয়ের স্টল। এবার বইমেলায় উল্লেখযোগ্যসংখ্যক লেখক, কবি ও সাহিত্যিকরা অংশ নিয়েছেন। তাদের পদচারণায় ভিন্নমাত্রা পেয়েছে এবারের বইমেলা।

উদ্বোধনের আগে শুক্রবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজা থেকে একটি রঙিন শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি পাশের বেলোজিনো পার্কিং লটে গিয়ে শেষ হয়। এ বছর সরকারি অনুমতি না পাওয়ায় শোভাযাত্রাটি সংক্ষিপ্ত হলেও তা ছিল বেশ প্রাণবন্ত।

বেলোজিনো পার্টি হলের বেজমেন্ট হলে জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এবারের ২৭তম বইমেলার আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা ও বিজ্ঞানী, নিউজার্সির কাউন্সিলম্যান ড. নূরন নবী। শুভেচ্ছা বক্তব্য দেন মুক্তধারা ফাউন্ডেশনের কার্যকরী কমিটির চেয়ারম্যান ডা. জিয়াউদ্দিন আহমেদ। অনুষ্ঠানে আমন্ত্রিত লেখক, কবি-সাহিত্যিকরা প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে বইমেলার সাফল্য কামনা করেন।

    Print       Email

You might also like...

115602_bangladesh_pratidin_Ayub_Ali_BDP

দুর্বৃত্তের গুলিতে ফ্লোরিডায় যুবলীগ নেতা খুন

Read More →