Loading...
You are here:  Home  >  প্রবাস  >  Current Article

নূর চৌধুরীকে ফিরিয়ে নিতে কানাডার কোর্টে বাংলাদেশের মামলা

nur-696x498

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : বঙ্গবন্ধু হত্যার আসামি নূর চৌধুরীকে কানাডা থেকে ফেরৎ নেয়ার জন্য কানাডার ফেডারেল কোর্ট অব জাস্টিসে বাংলাদেশ মামলা করেছে। নূর কীভাবে দীর্ঘকাল ধরে কানাডায় অবস্থান করছে সে সম্পর্কে তথ্য চেয়ে গত ৭ জুন আদালতে আবেদন করে নূর চৌধুরী এবং কানাডার এটর্নী জেনারেল তথা আইনমন্ত্রীকে অভিযুক্ত করা হয়।
এদিকে কানাডার ন্যাশনাল পোস্ট গত ১৩ জুন ‘Bangladesh pressures Canada to extradite man convicted of assassinating its founding president’ শিরোনামে দীর্ঘ প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে তুলে ধরা হয়েছে নূরের ইতিহাস।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের সেপ্টেম্বরে এবং ২০১৮ জুনে কানাডা সফর কালের কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে বৈঠকের সময় এই বিষয়টি নিয়ে আলোচনা করেন।
গত ১০ জুন ক্যুইবেক সিটিতে দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা বলেন, ‘নূর চৌধুরী আত্মস্বীকৃত খুনি, বাংলাদেশের আদালতে তিনি সাজাপ্রাপ্ত। তিনি কানাডায় বাস করছেন। একটি উদার গণতান্ত্রিক দেশ হিসেবে কানাডার উচিত একজন খুনির আদালতের সাজা কার্যকর করতে সহায়তা করা।’
জবাবে ট্রুডো শেখ হাসিনাকে বলেন, ‘আমি আপনার কষ্টটা বুঝি। এ বিষয়ে কী করা যায়, সে বিষয়ে কাজ করছে কানাডার কর্মকর্তারা।’
সেদিনই টরন্টো মেট্রো কনভেনশন সেন্টারে শেখ হাসিনাকে সংবর্ধনা দেয়া অনুষ্ঠানে নূরকে ফিরিয়ে নেয়ার বিষয়ে মামলার কথা জানান। এর আগেও টরন্টোস্থ আইনজীবী জন এ টেরীর মাধ্যমে মামলা করা হয়েছিলো। সেই সময় নূরের আইনজীবী হিসেবে কাজ করেন ব্যারিষ্টার বারবার জ্যাকম্যান।
এছাড়াও ভূতপূর্ব হাই কমিশনার কামরুল হাসান নূরকে ফিরিয়ে নেয়ার জন্য একটি ল’ ফার্মের সাথে চুক্তি করেন এবং সেজন্য সোয়া দুই কোটি টাকা অনুমোদন করান। এবার তা আবারো আইনি লড়াইয়ে যুক্ত হলো। নূরকে ফিরিয়ে নেয়ার জন্য এটি তৃতীয় মামলা।
উল্লেখ্য, কানাডা মৃত্যুদণ্ডবিরোধী হওয়ায় নূরকে ফেরত পাঠানোর বিষয়টি জটিলতা তৈরি হয়।

    Print       Email

You might also like...

115602_bangladesh_pratidin_Ayub_Ali_BDP

দুর্বৃত্তের গুলিতে ফ্লোরিডায় যুবলীগ নেতা খুন

Read More →