Loading...
You are here:  Home  >  ধর্ম-দর্শন  >  Current Article

পুনরায় হজে যেতে অতিরিক্ত ২ হাজার রিয়াল দিতেই হবে

_97175898_mediaitem97175897
সৌদি আরবে পুনরায় হজে যেতে বাংলাদেশসহ সব দেশের নাগরিকদেরই অতিরিক্ত ২ হাজার রিয়াল দিতে হবে। ২০১৫ ও ২০১৬ সালে যারা হজ ও ওমরাহ পালন করেছেন তাদের এই অর্থশোধ করতে হবে।

পুনরায় হজ গমনেচ্ছুদের ভিসা আবেদন লজমেন্ট করার ক্ষেত্রে এন্ট্রি ফি বাবদ অতিরিক্ত ২ রিয়াল দেওয়ার এ নিয়ম ২০১৫ ও ২০১৬ সাল থেকে কার্যকর বলে জানাচ্ছে সৌদি সরকার।

বৃহস্পতিবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ শাখার সহকারী সচিব এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে এ খবর জানানো হয়। অবশ্য এই চিঠির আগে সংবাদ সম্মেলন করে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছিলেন, তারা এ বিষয়ে সৌদি সরকারের সঙ্গে কথা বলেছেন, এটা মওকুফের বিষয়ে আলোচনা চলছে।

হজ এজেন্সি জ অব বাংলাদেশের (হাব) একজন কর্মকর্তা জানান, সৌদির হজ এবং ওমরা বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশ সরকারের তরফ থেকে অতিরিক্ত ২ হাজার রিয়াল মওকুফ করার জন্য আবেদন জানানো হয়। কিন্তু সৌদি কর্তৃপক্ষ এই বিষয়ে অপারগতা প্রকাশ করে জানায় যে, শুধু বাংলাদেশ নয়, এই নিয়ম হজ এবং ওমরা পালনকারী সব দেশের নাগরিকদের জন্য করা হয়েছে। এটা মওকুফের কোনো সুযোগ নেই।

একজন কর্মকর্তা বলছেন, ২০১৫ ও ২০১৬ সালে হজে গিয়েও এবার আত্মীয়-স্বজনের সঙ্গী হিসেবেসহ বিভিন্ন কারণে গমনেচ্ছুর সংখ্যা ৭-৮ হাজার হতে পারে। এই যাত্রীদেরই এবার ২ হাজার রিয়াল অতিরিক্ত দিতে হবে। তাদের এই অর্থশোধের অপারগতায় সংশ্লিষ্ট অন্য হজযাত্রীদের গমনে বিঘ্ন ঘটলে তার দায়িত্ব থাকবে এজেন্সিরই।

ধর্ম মন্ত্রণালয়ের হজ শাখা বৃহস্পতিবারই একটি আদেশ জারি করে হজ এজেন্সি, সংশ্লিষ্ট সংস্থা ও প্রতিষ্ঠানে বিষয়টি জানিয়ে দিয়েছে।

নানা কারণে এবার বেশ কিছু হজ ফ্লাইট বাতিলের ঘটনা ঘটেছে। ই-ভিসা জটিলতাসহ আরও কিছু কারণের পাশাপাশি পুনরায় হজ গমনেচ্ছুদের ওপর এই অতিরিক্ত ফি নির্ধারণকেও এমন পরিস্থিতি তৈরির জন্য দায়ী করা হচ্ছে।

    Print       Email

You might also like...

24aa022f-7996-4026-b3c4-6a27e03be009

দাম্মাম শহরে জকিগঞ্জ প্রবাসী ঐক্য পরিষদের বর্ষপূর্তি আলোচনা

Read More →