Loading...
You are here:  Home  >  ইউকে  >  Current Article

পূর্ব লন্ডনে ছান্দসিকের আবৃত্তি, গান ও গল্প

df85df6f1e648a5b03c1b2997d6d0bee-599c1438f1625
যুক্তরাজ্যের পূর্ব লন্ডনে অনুষ্ঠিত হয়েছে ‘আমি তোমাদেরই লোক’ শীর্ষক এক ব্যতিক্রমী আবৃত্তি অনুষ্ঠান। বাচিকশিল্পী নজরুল কবীরকে নিয়ে আবৃত্তি সংগঠন ছান্দসিক এই অনুষ্ঠানের আয়োজন করে। গত ১৯ আগস্ট শনিবার বিকেলে পূর্ব লন্ডনের মাইক্রোবিজনেস সেন্টারে আয়োজিত এই অনুষ্ঠানে আবৃত্তি, গান ও গল্প বলা ছিল মুগ্ধকর। আবৃত্তি পরিবেশনার মাঝে মাঝে স্মৃতিচারণ ও গল্প বলার মধ্যে উঠে আসে সিলেটের সাংস্কৃতিক অঙ্গনের অতীত ও বর্তমানের চিত্র।

কবিতাকে জনপ্রিয় করার ক্ষেত্রে বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত থেকেও ‘স্বরবৃত্ত’ নামক সংগঠন গড়ে তুলে নজরুল কবীর সিলেটে নতুন আবৃত্তিকার তৈরিতে ভূমিকা রাখেন। তাঁর এই সৃজনশীল কর্মকে তুলে ধরেন কবি হামিদ মোহাম্মদ, সাংবাদিক মাহবুব রহমান, ছান্দসিকের কর্ণধার মুনিরা পারভীন, রাবিতা জাহান ঝুমি ও বিবিসির সাংবাদিক মাহবুব হোসেন। সিলেটে আবৃত্তি চর্চা বৃদ্ধি ও অসংখ্য আবৃত্তি সংগঠন গড়ে ওঠার গল্প বলেন তাঁরা।
অনুষ্ঠানে অতিথি নজরুল কবীর ও তাঁর সহধর্মিণী নুসরাত জাহান এলিনকে ফুল দিয়ে বরণ করেন ছান্দসিকের পক্ষে তাহেরা চৌধুরী লিপি ও শতরূপা চৌধুরী। অনুষ্ঠানে তাদের দুই ছেলেও উপস্থিত ছিলেন।
বক্তব্য দিচ্ছেন সৈয়দ নাহাশ পাশা
মুনিরা পারভীন, মাহবুব হোসেন ও রাবিতা জাহান ঝুমি ‘স্বরবৃত্ত’ সংগঠন গড়ে ওঠার প্রেক্ষাপট বর্ণনা করে বলেন, নজরুল কবীর গত দশকে সিলেটে এই সংগঠনের মাধ্যমে শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তিকে জনপ্রিয় করতে যে ভূমিকা পালন করেন তা অবিস্মরণীয়। সিলেট শিশু একাডেমির আবৃত্তির দক্ষ প্রশিক্ষক হিসেবেও তাঁর প্রশংসনীয় ভূমিকা ছিল।
মাহবুব রহমান নজরুল কবীরকে একজন সৃজনশীল চিত্রশিল্পী আখ্যায়িত করে বলেন, তিনি শুধু আবৃত্তিকারই নন, তিনি ছিলেন সিলেটে ফটো জার্নালিস্ট তৈরি ও ফটো জার্নালিস্টদের সংগঠিত করতে প্রথম ও প্রধান ব্যক্তিত্ব। নজরুল কবীর এসপিএস (সিলেট ফটোগ্রাফি সোসাইটি) গড়ে তোলেন এবং তিনি প্রতিষ্ঠাতা সভাপতিও ছিলেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশিষ্টজনদের মধ্যে সাংবাদিক ইসহাক কাজল ও লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি সৈয়দ নাহাশ পাশা। আরও বক্তব্য রাখেন নজরুল কবীরের সহধর্মিণী বুটিকশিল্পী নুসরাত জাহান এলিন।
বক্তব্য দিচ্ছেন নজরুল কবীর
ব্যতিক্রমী এ অনুষ্ঠানে অতিথি নজরুল কবীর বহুমাত্রিক কবি নাজিম হিকমত, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর থেকে কবি কাজী নজরুল ইসলাম, কবি জীবনানন্দ দাশ, কবি শহীদ কাদরী ও কবি নির্মলেন্দু গুণসহ প্রবাসী কবিদের কবিতা আবৃত্তি করেন। অনুষ্ঠানে ছান্দসিকের আবৃত্তিকার মুনিরা পারভীন, তাহেরা চৌধুরী লিপি, শতরূপা চৌধুরী, নজরুল ইসলাম অকিব ও জিয়াউর রহমান সাকলেন কবিতা আবৃত্তি করেন। অতিথি নজরুল কবীর বিশিষ্ট কবিদের নানা মাত্রা ও ভিন্ন ভিন্ন ছন্দের কবিতা আবৃত্তি করেন।
উপস্থিত শ্রোতারা মুগ্ধ হয়ে তাঁর কবিতা আবৃত্তি শোনেন। লন্ডনে বহুদিন পর একটি ব্যতিক্রমী সন্ধ্যা উপভোগ করেন বলে উপস্থিত সুধীরা অনুষ্ঠান শেষে মন্তব্য করেন। অনুষ্ঠানের অন্যতম প্রাণ ছিল মুনিরা পারভীনের আলাপচারিতার ঢঙে ব্যতিক্রমী সঞ্চালনা। এতে কবিতা আবৃত্তি গল্প বলা ও গানের পুরো পরিবেশনাটি প্রাণবন্ত হয়ে ওঠে।
এ ছাড়া প্রতুল মুখোপাধ্যায়ের বিখ্যাত দেশাত্মবোধক ‘আমি বাংলার গান গাই’ গানটি গেয়ে শোনান শতরূপা চৌধুরী।
উল্লেখ্য, নজরুল কবীর বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের প্রাক্তন সংবাদপাঠক ছাড়াও একজন গুণী উপস্থাপক, নাট্যশিল্পী, নাট্যকার, নাট্য নির্দেশক ও সিলেট শিশু একাডেমির প্রাক্তন আবৃত্তি প্রশিক্ষক। ইনস্টিটিউট অব পারফর্মিং আর্টস (আইপিএ) ও আবৃত্তি সংগঠন স্বরবৃত্তের প্রতিষ্ঠাতা। এসপিএস (সিলেট ফটোগ্রাফিক সোসাইটি)-এর প্রাক্তন সভাপতি। সিলেট থিয়েটারের প্রতিষ্ঠাতা সংগঠক।
দর্শক-শ্রোতার একাংশ
বর্তমানে আমেরিকাপ্রবাসী নজরুল কবীর বিলেত সফরে এলে তাঁকে নিয়ে আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করে ছান্দসিক।
অনুষ্ঠানের শুরুতে শোকাবহ আগস্টে বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকীতে ছান্দসিকের পক্ষ থেকে তাঁর প্রতি গভীর শোক প্রকাশ ও শ্রদ্ধা জানানো হয়।
সব শেষে নজরুল কবীর ও মুনিরা পারভীনের যৌথ প্রকাশিত আবৃত্তির সিডি ‘প্রভাত পাখির গান’-এর মোড়ক উন্মোচন ও উপস্থিত সুধীবৃন্দকে এক কপি করে উপহার দেওয়া হয়।

    Print       Email

You might also like...

6afed405318d4219e5ce1f58be1a4401-5a1580a4a4885

২৭ নভেম্বর লন্ডনে কারি শিল্পের ‘অস্কার’

Read More →