Loading...
You are here:  Home  >  সাহিত্য  >  Current Article

প্রকাশিত হলো ‘বাংলাদেশের স্বাধীনতা প্রত্যাশা ও প্রাপ্তি’

dr momen

জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে এম আব্দুল মোমেন দেশ-বিদেশের নানা প্রেক্ষাপট নিয়ে বহু কলাম লিখেছেন । এগুলোকে এক মলাটে গেঁথে চারুলিপি প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে ‘বাংলাদেশের স্বাধীনতা প্রত্যাশা ও প্রাপ্তি’ শিরোনামের বই।

গতকাল রোববার রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরে হয়ে গেল বইটির প্রকাশনা অনুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রাবন্ধিক-গবেষক ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আতাউর রহমান প্রধান, একুশে টেলিভিশনের প্রধান সম্পাদক মঞ্জুরুল আহসান বুলবুল, চারুলিপি প্রকাশনীর সত্বাধিকারী হুমায়ুন কবীর প্রমুখ।

আবুল মাল আবদুল মুহিত বলেন, ড. এ কে এম আব্দুল মোমেন অনেক আশাবাদী একজন মানুষ। তার গ্রন্থের প্রবন্ধগুলো পাঠ করে এমনটাই বোঝা যায়। তিনি দুঃসময়েও যেমন আশাহত হন না, তেমনি সুসময়ে তার আশা আরো বেড়ে যায়। এ মনোভাবটি আমাদের দেশের মানুষের মধ্যে খুব কম। যার ফলে বইটি পাঠককে একটি সামগ্রিক আদর্শের সঙ্গে পরিচয় করিয়ে দেবে।

আনিসুজ্জামান বলেন, সাময়িকতার অবলম্বনে লেখা এ বইটির মধ্য দিয়ে আত্মোপলব্ধি করা যায়। বোঝা যায় কি ধরনের সময় পার করে আমরা বর্তমান সময়ে এসেছি। আমরা পাকিস্তান থেকে মুক্তি লাভ করলেও পাকিস্তানি মানুষ থেকে এখনো মুক্তি লাভ করিনি। এটা উপলব্ধির বিষয়। এভাবেই অগ্রসর হয়েছে লেখকের প্রবন্ধগুলো।

আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, লেখক বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী, সামাজিক কর্মকান্ড, সমাজ, সংস্কৃতি তুলে ধরেছেন এ প্রবন্ধগুলোতে। এছাড়া লেখক জাতিসংঘের সঙ্গে সংযুক্ত থাকার ফলে জাতিসংঘে প্রধানমন্ত্রী কর্মকান্ডগুলো তুলে ধরতে পেরেছেন। এ বইয়ের প্রবন্ধগুলোর মধ্য দিয়ে লেখক বিদেশিদের নিরিখে বাংলাদেশকে দেখতে চেয়েছেন।

মফিদুল হক বলেন, পুরনো এ লেখাগুরো আমাদের সমাজের গতিধারা সম্পর্কে অবহিত করে। লেখকের দৃষ্টির মধ্য দিয়ে আমরা সামনের দিকে তাকাতে পারি।

অর্থমন্ত্রী তার ছোট ভাই ড. এ কে আব্দুল মোমেন তার রচিত ‘বাংলাদেশের স্বাধীনতা : প্রত্যাশা ও প্রাপ্তি’বই প্রসঙ্গে বলেন, দীর্ঘদিন বিদেশে থাকার পর যখন দেশে ফিরলাম, তখন প্রধানমন্ত্রী বললেন কিছু একটা লিখুন। এরপর বিভিন্ন সময়ে লেখা পত্র-পত্রিকায় প্রকাশিত প্রবন্ধগুলো নিয়েই এ গ্রন্থটি। এ গ্রন্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাদামাটা জীবনযাপন, গণতান্ত্রিক সরকার, আমাদের চাওয়া পাওয়া ও প্রত্যাশাসহ উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরার চেষ্টা করেছি। বইটি বাংলাদেশ অভ্যুদ্যয়ের ওপর ভিত্তি করে রচনা করা হয়েছে। এতে স্বাধীনতা আন্দোলন থেকে শুরু করে বর্তমান অবস্থার বিশদ বর্ণনা দেওয়া হয়েছে। বইটি আমাদের গৌরবোজ্জ্বল ইতিহাসের অংশ হিসেবে বিবেচ্য হবে বলে আমি আশা করি।

চারুলিপি প্রকাশনী থেকে প্রকাশিত এ বইটির মূল্য রাখা হয়েছে ৩৫০ টাকা।

    Print       Email

You might also like...

SC Soudi ধূসর মরুর বুকে

ধূসর মরুর বুকে : সাঈদ চৌধুরী

Read More →