Loading...
You are here:  Home  >  ফেইস টু ফেইস  >  Current Article

প্রজন্মের প্রেরণা দেওয়ান জয়নুল জাকেরীন

C17B2D36-88C3-4E56-B645-F4DF9C6E18D2

সাঈদ চৌধুরী: ব্যক্তি জীবনে খুবই সাদামাটা শান্ত স্নিগ্ধ একজন মানুষ দেওয়ান জয়নুল জাকেরীন । সমাজ ও রাজনৈতিক জীবনে সেবাই যার প্রধান ব্রত। সাধারণ মানুষের জন্য শহরের অলিতে-গলিতে কিংবা গ্রামে-গঞ্জে ছুটে চলা তার প্রাত্যহিক কাজ। নতুন প্রজন্মের জন্য সত্যিই প্রেরণাদায়ক।

মরমী কবি হাসন রাজার প্রপৌত্র সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান দেওয়ান জয়নুল জাকেরীন ছাত্র জীবনে ছিলেন প্রখর মেধাবী ও ডাকসাইটে ছাত্রনেতা। সাহিত্য-সংস্কৃতিতেও পারদর্শি ছিলেন। এমসি কলেজ ছাত্র সংসদে সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তখন ভিপি ছিলেন শিক্ষামন্ত্রি নুরুল ইসলাম নাহিদ।

সুনামগঞ্জ শহরের তেঘরিয়া এলাকায় সুরমা নদীর কোল ঘেঁষে দাঁড়িয়ে আছে দেওয়ান জয়নুল জাকেরীনের দাদামহ হাসন রাজার স্মৃতিবিজড়িত বাড়িটি। এটি একটি দর্শনীয় স্থান। কালোত্তীর্ণ এ সাধকের ব্যবহৃত সামগ্রী (কুর্তা, খড়ম, তরবারি, পাগড়ি, ঢাল, থালা), হাতের লেখা কবিতা ও গানের পাণ্ডুলিপি দেখে আজও বহু দর্শনার্থী আবেগাপ্লুত হন।

দেওয়ান জয়নুল জাকেরীনের বাড়িতে গড়ে ওঠেছে হাসন রাজা মিউজিয়াম। পারিবারিক ভাবে হাসন রাজার স্মৃতি আর ঐতিহ্যের ধারক এই জাদুঘর ছাড়াও হাসন রাজার স্মৃতি সংরক্ষণের জন্য সিলেট নগরির প্রাণকেন্দ্র জিন্দাবাজারে গড়ে তোলা হয়েছে মিউজিয়াম অব রাজাস নামে আরেকটি জাদুঘর । দেশ বিদেশের দর্শনার্থীরা হাসন রাজা ও তার পরিবার সম্পর্কে নানা তথ্য জানতে প্রতিদিন এই জাদুঘরে ভিড় জমান।

সময় সম্পাদকের সাথে একান্ত আলাপচারিতায় দেওয়ান জয়নুল জাকেরীন জানালেন পারিবারিক ঐতিহ্য আর ভাটি বাংলার জনগনের সমস্যা ও সমাধানে তার প্রানান্ত প্রচেষ্ঠার কথা। উত্তাল নদীর খর স্রোতার সাথে ভেসে আসা গরু-ছাগলের লাশ কিংবা নদীর ভাঙনে তলিয়ে যাওয়া গ্রাম-গঞ্জ তাকে ব্যতিত করে। হাওর-বাওর তথা ভাটির জনপদ মুখরিত হোক জীবনের শত সহস্র কলরবে-এমন প্রত্যাশা তার।

দেওয়ান জয়নুল জাকেরীন বাংলাদেশের প্রথম বিসিএস পরীক্ষায় অংশগ্রহন করে উত্তীর্ণ হন। কিছুকাল সরকারি চাকুরি করেন। মানব সেবার প্রত্যাশায় চাকরি ছেড়ে দিয়ে অবহেলিত জনপদের সামগ্রীক উন্নয়নে অংশ গ্রহন করেন। ১৯৮৪ সালে সুনামগঞ্জ পৌর সভার চেয়ারম্যান নির্বাচিত হন। উপজেলা পরিষদ গঠনের পর তিনি নির্বাচন করেন এবং প্রথম উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। সেই থেকে পর পর চার বার উপজেলা চেয়ারম্যান হিসেবে জনগনের সেবায় কাজ করে যাচ্ছেন।

দেওয়ান জয়নুল জাকেরীনের বাবা মরহুম দেওয়ান আনোয়ার রাজা চৌধুরী ১৯৭০ সালের নির্বাচনে ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) কুড়েঘর প্রতীকে নির্বাচন করেছেন। তার বড় ভাই দেওয়ান সামছুল আবেদীন ১৯৮৯ সালের জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তার ছোট ভাই মমিনুল মউজদীন টানা তিন বার সুনামগঞ্জ পৌরসভার চেয়ারম্যান ছিলেন।

দেওয়ান জয়নুল জাকেরীন মানুষের আস্থা ও ভালবাসায় স্থানীয় সরকারের ৫টি নির্বাচনে বিজয়ী হয়েছেন। মানুষের ভালবাসা ও আস্থা ধরে রাখার প্রয়াস অব্যাহত রেখেছেন। আগামী জাতীয় সংসদ নির্বাচনে দলের মনোনয়ন ও জনগনের সমর্থন লাভে তিনি দৃঢ় আশাবাদী।

    Print       Email

You might also like...

05

সিলেট চেম্বারের ইফতার মাহফিল সম্পন্ন

Read More →