Loading...
You are here:  Home  >  ইউরোপ  >  Current Article

প্রিয় ফুটবলারদের শেষ বিদায় জানালো ব্রাজিল

brazil3দক্ষিণাঞ্চলীয় ছোট্ট শহর শাপেকোতে শনিবার বিমান দুর্ঘটনায় নিহত প্রিয় ফুটবলারদের শেষ বিদায় জানিয়েছে ব্রাজিলের জনগণ। নগরীর প্রাণকেন্দ্রে অবস্থিত শাপেকোয়েন্স রিয়াল ফুটবল দলটির হোম গ্রাউন্ড কোন্ডা এরিনাতে শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রায় লক্ষাধিক মানুষ। মাত্র দশদিন আগেই যেখানে প্রিয় দলের সমর্থনে উল্লসিত হতো ভক্ত সমর্থকরা সেখানে শনিবার ছিল শোকের ছায়া। উপস্থিত কেউই নিজেদের চোখের পানি ধরে রাখতে পারেনি, আবেগঘন এক পরিবেশের মধ্য দিয়েই পুরো দলকে বিদায় জানিয়েছে ভক্তরা।
ক্লাব ফুটবলে অনেকটা আড়ালেই থাকা শাপেকোয়েন্স ক্লাবের রূপকথার উত্থান এক মুহূর্তেই যেন শেষ হয়ে গেছে। সোমবার রাতে কলম্বিয়ার অদূরে মেডেলিনের এক পাহাড়ী অঞ্চলে ফুটবলাদের বহনকারী বিমানটি জ্বালানী শেষ হয়ে যাওয়ায় দূর্ঘটনায় পতিত হয়। এতে বিমানে থাকা ৭৬ জন আরোহীর ৭১ জনই নিহত হন। নিজেদের ক্লাব ইতিহাসে সবচেয়ে স্মরণীয় ম্যাচটি খেলতে শাপেকোয়েন্স দলটি মেডেলিনে যাচ্ছিল। দক্ষিণ আমেরিকান ক্লাব টুর্নামেন্টের দ্বিতীয় বড় আসর কোপা সুদামেরিকানার ফাইনালে খেলতে তারা কলম্বিয়ার উদ্দেশে দেশ ত্যাগ করে।
ব্রাজিলয়ান বিমান বাহিনীর তিনটি বিমানে করে খেলোয়াড়, কর্মকর্তা ও অন্যান্য শাপেকোয়েন্স সদস্যদের মরদেহবাহী ৫১টি কফিন ব্রাজিলে নিয়ে আসা হয় শনিবার সকালে। এরপর কফিনগুলো শেষকৃত্যের জন্য স্টেডিয়ামে নিয়ে আসা হয়। ব্রাজিলের রাষ্ট্রপতি মাইকেল টিমার বিমানবন্দরে কফিনগুলো গ্রহণ করেন। শেষকৃত্য অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন ব্রাজিল জাতীয় দলের কোচ তিতে, ফিফা সভাপতি গিয়ানি ইনফানতিনো। ফিফা সভাপতি তার অস্ট্রেলিয়া সফর বাতিল করে শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেন।
দুর্ঘটনার আকস্মিকতায় পুরো ফুটবল বিশ্বই শোকে মুহ্যমান হয়ে পড়েছে। ফুটবল কিংবদন্তী পেলে ও ম্যারাডোনা থেকে শুরু করে বর্তমান যুগের সুপারস্টার লিয়নেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনাল্ডো নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। আগামী সপ্তাহে চ্যাম্পিয়নস লীগ ও ইউরোপা লীগের প্রতিটি ম্যাচের আগে এক মিনিট নীরবতা পালনের সিদ্ধান্ত হয়েছে। ব্রাজিলে অন্যান্য ফুটবল ক্লাবগুলো শাপেকোয়েন্সে খেলোয়াড় দিতে আগ্রহ জানিয়েছে যাতে করে দলটি প্রতিযোগিতা চালিয়ে যেতে পারে। এজন্য বিশেষ আর্থিক অনুদানেরও ঘোষণা দেয়া হয়েছে।
এই ঘটনায় শাপেকোয়েন্স দলটি ছাড়াও ১৩জন ব্রাজিলিয়ান, পাঁচজন বলিভিয়ান্স ও একজন ভেনিজুয়েলার নাগরিক নিহত হয়েছেন যাদের মৃতদেহ শুক্রবারই নিজ নিজ দেশে পাঠিয়ে দেয়া হয়েছে। আশ্চর্য্যজনকভাবে পাঁচজন প্রাণে বেঁচে গেছেন। এদের মধ্যে শাপেকোয়েন্স ডিফেন্ডার এ্যালান রাচেলের পিঠে অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। তিনি বর্তমানে আইসিইউতে রয়েছেন। ব্যাক-আপ গোলরক্ষক জ্যাকসন ফোলমানের শরীরে বেশ কয়েকটি অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। এর মধ্যে ডান পায়ের ক্ষতিটা মারাত্মক বলে জানা গেছে।
বিমান দুর্ঘটনা কারণ খতিয়ে দেখছে তদন্ত কমিটি। যদিও দূর্ঘটনার ঠিক আগ মুহূর্তে কন্ট্রোল টাওয়ারে সাথে পাইলটের কথোপাকথনের রেকর্ডে জানা গেছে বিমানে পর্যাপ্ত জ্বালানীর অভাবেই এই ঘটনা ঘটেছে। কলম্বিয়ার অভ্যন্তরীণ বিমান কর্তৃপক্ষের নিরাপত্তা প্রধান ফ্রেডি বোনিলা জানিয়েছেন বিমানটি জ্বালানি সংরক্ষণের আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে। বলিভিয়া ভিত্তিক চার্টার প্রতিষ্ঠান লামিয়া ইতোমধ্যেই এয়ারলাইন্সটির অনুমোদন বাতিল করেছে ও এর কার্যক্রম নিয়ে তদন্ত শুরু করেছে। -বাসস

    Print       Email

You might also like...

11439_15

তিন দিন লেগেছে নাজিব রাজাকের জব্দকৃত অর্থ গুণতে!

Read More →