Loading...
You are here:  Home  >  ইউরোপ  >  Current Article

ফিনল্যান্ডের হেলসিংকিতে বাংলা নামে সড়ক

বেঙ্গলিন পলকু বা বাংলা পথ নামে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে একটি সড়ক আছে। প্রথমবারের মতো এ কথা শোনার পর নিজের কানকে বিশ্বাস করাতে পারছিলাম না। তবে তা আবিষ্কারের পেছনে একটা ইতিহাস আছে। কিছুদিন আগে আমার ফেসবুকে একটা স্ট্যাটাস দিয়েছিলাম, বিশ্বের অনেক দেশে বাংলাদেশের বিভিন্ন ব্যক্তি বা বাংলা নামে সড়ক রয়েছে। ফিনল্যান্ডে আছে কিনা জানি না। এই স্ট্যাটাস দেওয়ার পর শাহদীন কুদ্দুস নামে একজন বাংলাদেশি ভাই জানালেন, বাংলাদেশ ও বাংলা ভাষার প্রতি ভালোবাসার নিদর্শন হিসেবে রাজধানী হেলসিংকিতে রয়েছে একটি পথের নাম। ফিনিশ ভাষায় নাম বেঙ্গলিন পলকু। যার বাংলা অর্থ দাঁড়ায় বাংলা পথ।

কথা প্রসঙ্গে শাহদীন কুদ্দুস আরও জানালেন, বেঙ্গলিন পলকু নামে এই পথটি হেলসিংকি বিশ্ববিদ্যালয়ের কম্পুলা ক্যাম্পাসের কাছে ইন্ডিয়ানকাতুর পাশ দিয়ে। বিষয়টি নিশ্চিত হতে পারছিলাম না। তারপরও মনে মনে ভাবলাম থাকতেও পারে। আমাদের দেশে যদি বিভিন্ন দেশের বা ব্যক্তির নামে সড়কের নাম থাকতে পারে তবে ফিনল্যান্ডে বাংলাদেশ নামে কিছু থাকতে পারবে না কেন। পরে গুগল সার্চ করে নিশ্চিত হলাম এই নামে একটি সড়ক রয়েছে।
বাল্টিককন্যা খ্যাত হাজার হ্রদ আর পাথুরে পাহাড়-পর্বতে ঘেরা ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির আয়তন ১৮৪ দশমিক ৫ বর্গমাইল। জনসংখ্যা প্রায় ৬ লাখ। ১৫৫০ সালে এই হেলসিংকি শহরের গোড়াপত্তন হয় সুইডিশ সাম্রাজ্যের যুগে। ১৮১২ সালে রুশ সম্রাট আলেক্সান্ডার ১-এর সময় ফিনল্যান্ডের রাজধানী তুর্কু থেকে হেলসিংকিতে স্থানান্তরিত হয়। যার মূলকেন্দ্র সিনেটস স্কয়ার। যতটুকু জানা যায়, এর আদি নাম ছিল ভিরোনিয়েমি। পুরো শহর জুড়ে রয়েছে শত বছরের ঐতিহ্যবাহী সুইডিশ আর রুশ স্থাপত্যের নিদর্শন। কিছু কিছু সবুজ মাঠও আছে। ছোট ছোট দ্বীপ আর হ্রদের সমন্বয় আর পাহাড়ে সবুজ বৃক্ষরাজি দেখে চোখ জুড়িয়ে যায়।
যা হোক, অসমর্থিত সূত্রে বেঙ্গলিন পলকু সম্পর্কে যতটুকু জানা গেল তা হলো, ১৯৫২ সালের বাংলা ভাষার জন্য বাঙালির আত্মত্যাগের প্রতি ফিনিশদের সমর্থন আর বাংলাদেশিদের প্রতি ভালোবাসার নিদর্শন হিসেবে ওই পথের ও এলাকার নামকরণ করা হয়েছে। ফিনল্যান্ডে বাংলা নামের এই পথ একজন বাংলাদেশি হিসেবে আমাদের জন্য আনন্দের ও গর্বের।

*ভূঁইয়া এন জামান: আইএফজে স্বীকৃত ফিনিশ সাংবাদিক ইউনিয়ন ও ইউরোপিয়ান সাংবাদিক নেটওয়ার্কের সদস্য।5dbde79848d6c9ea6c2b4ee3cd25904f-5974975ba12b5

    Print       Email

You might also like...

6211cf95a9a5d20ef239f0141814a67a-5a0c53634c71d

তুরস্কে বাংলাদেশের ওষুধ শিল্পের সম্ভাবনা নিয়ে সেমিনার

Read More →