Loading...
You are here:  Home  >  এক্সক্লুসিভ  >  Current Article

ফেইসবুকে ‘ডিসলাইক’ ফাংশন আসছে, বিরোধ সৃষ্টির আশংকা

Facebookসময়২৪: বর্তমান সময়ে গোটা বিশ্বে ফেইসবুক একটি অত্যন্ত জনপ্রিয় যোগাযোগ মাধ্যম হয়ে উঠেছে। এতে কোন মন্তব্য বা ছবিকে ‘লাইক’ বা পছন্দ করার অপশন রয়েছে। তবে ইদানিং ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ অপশন তালিকায় ‘ডিসলাইক’ বা অপছন্দ সংযোজনের চিন্তাভাবনা করছেন।
সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত কিউ এন্ড এ অধিবেশনে বক্তব্য প্রদানকালে তিনি এ ধরনের অভিমত ব্যক্ত করেন। তিনি বলেন, সাইটটির কোন ব্যক্তির মন্তব্যকে যাতে ক্ষুন্ন বা হেয়  না করে এমন  পন্থা খুঁজে নেয়ার বিষয়টি নিশ্চিত করা দরকার। ফেইসবুকের নিজস্ব হিসাব অনুযায়ী প্রতিদিন সাড়ে ৪শ’ কোটি ‘লাইকস’ পড়ে।
ফেইসবুকের সদর দফতরের এই অনুষ্ঠানে মার্ক জুকারবার্গ আরো বলেন, অনেক সময় লোকজন ফেইসবুকে তাদের জীবনের দুঃখের মুহূর্তগুলো শেয়ার করে থাকে। প্রায়ই লোকজন আমাদের বলেন, তারা ‘লাইক’ বোতাম টিপতে সাচ্ছন্দবোধ করেন না কারণ ‘লাইক’ যথাযথ আবেগ প্রকাশ করে না। অনেক লোক ‘ডিসলাইক’ বা ‘পছন্দ নয়’ অপশন বা বোতাম চালুর জন্য বলছে কারণ তারা বলতে চায়, ‘এই বিষয়টি ভালো নয়। এটা এমন কিছু নয়, যা আমরা বিশ্বের জন্য ভালো মনে করি।’
জুকারবার্গ বলেন, আমি মনে করি বিষয়টি অত্যন্ত মূল্যবান, কারণ এতে মানুষের আরো কিছু আবেগ প্রকাশের ইচ্ছা রয়েছে।
লক্ষণীয় যে, ফেইসবুকে ‘লাইক’ বাটন বা বোতামের মাধ্যমে সোশ্যাল নেটওয়ার্কটি তার ব্যবহারকারীদের ব্রাউজিং অভ্যাসের ডাটা সংগ্রহ করার পদ্ধতিতে পরিণত হওয়ার বিষয়টি সমালোচিত হচ্ছে। এছাড়া ফেইসবুকে ভুয়া ‘লাইক’ পড়ায় অনেক ক্ষেত্রে কোন ব্রান্ড কিংবা পণ্যের জনপ্রিয়তা কৃত্রিমভাবে বেড়ে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে। অনেক ক্ষেত্রে রবোটের মাধ্যমে কিংবা লোকজনকে কিছু অর্থের বিনিময়ে ‘লাইক’ বাটনে ক্লিক করানো হচ্ছে।
উল্লেখ্য, বাংলাদেশের সচেতন মহলের আশংকা, ফেইসবুকে ‘ডিসলাইক’ অপশনটি এদেশে ফেইসবুক ব্যবহারকারীদের  মধ্যে বিরোধ এমনকি হানাহানির সৃষ্টি করতে পারে। এতে মানহানি এবং আইন শৃংখলা পরিস্থিতির অবণতি ঘটাতে পারে।

    Print       Email

You might also like...

3beacdcde2a669c2103e83ce980f3dd9-5a182942ec897

মিসরে মসজিদে হামলা, নিহত ২৩৫

Read More →