Loading...
You are here:  Home  >  মধ্যপ্রাচ্য  >  Current Article

ফোনে কথার পরই সৌদি আরব-কাতার যোগাযোগ আবার বন্ধ

_97731545_gettyimages-844610668সৌদি আরবের যুবরাজ এবং কাতারের নেতার মধ্যে টেলিফোনে কথাবার্তার কিছু সময় পরই সৌদি আরব বলেছে, তারা কাতারের সাথে সংলাপ স্থগিত করে দিয়েছে।
সন্ত্রাসবাদে সমর্থন জোগানোর অভিযোগ এনে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ,বাহরাইন ও মিশর -এই চারটি দেশ কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করে, যদিও এ অভিযোগ কাতার বরাবরই অস্বীকার করছে। এ প্রেক্ষাপটেই কাতারের আমির ও সৌদি আরবের ক্রাউন প্রিন্সের সাথে টেলিফোনে কথা বলার খবর বেশ সাড়া ফেলে দেয়।
কিন্তু এর পরই সৌদি আরব অভিযোগ করে যে কাতার এই টেলিফোন সংলাপের খবর বিকৃত করেছে, এবং সে জন্য তারা সংকট সমাধানের আলোচনা বন্ধ করে দিচ্ছে
পর্যবেক্ষকরা বলছেন, সমস্যাটা মূলত প্রটোকল বা আনুষ্ঠানিক রীতিনীতি নিয়ে হয়েছে। দোহা থেকেই যে প্রথম ফোন করা হয়েছিল, কাতারি সংবাদমাধ্যম সেটা স্পষ্ট না করায় সৌদি আরব ক্রুদ্ধ হয়।
সন্তাসবাদে মদদ দেবার অভিযোগে চারটি আরব দেশ জুনের ৫ তারিখ কাতারের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে, স্থল সীমান্ত বন্ধ করে দেয়, বিমান ও সমুদ্র যোগাযোগও বন্ধ করে দেয়। সৌদি আরবসহ চারটি দেশ কাতারের কাছে যেসব শর্ত দেয় – তার মধ্যে রয়েছে আল-জাজিরা টিভি বন্ধ করা এবং ইরানের সাথে সম্পর্ক ছিন্ন করা।

    Print       Email

You might also like...

24aa022f-7996-4026-b3c4-6a27e03be009

দাম্মাম শহরে জকিগঞ্জ প্রবাসী ঐক্য পরিষদের বর্ষপূর্তি আলোচনা

Read More →