Loading...
You are here:  Home  >  দেশ জুড়ে  >  Current Article

ফোরজি নীতিমালা চূড়ান্ত অনুমোদন, নিলাম ২-৩ মাসে

f56966543b4b6c8aa2ea63ceafdbcd08-59b80ce31308cদেশে চতু্র্থ প্রজন্মের (ফোরজি) টেলিযোগাযোগ সেবা চালুর নীতিমালায় ইতিমধ্যে চূড়ান্ত অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী হিসেবে তিনি এ নীতিমালার অনুমোদন দিয়েছেন। ফোরজি নীতিমালার পাশাপাশি তরঙ্গ নিলাম নীতিমালাতেও চূড়ান্ত অনুমোদন দিয়েছেন তিনি।

অনুমোদনের পর দুটি নীতিমালাই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঠিয়ে দেওয়া হয়েছে। এরপর তা আজ মঙ্গলবারই বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) পাঠানো হয়েছে।

বিটিআরসি সূত্রে জানা গেছে, দু-তিন মাসের মধ্যেই তরঙ্গ নিলাম আয়োজন করা হবে। একই সঙ্গে ফোরজি চালুর অনুমোদন দেওয়া হবে মোবাইল ফোন অপারেটরদের। এতে এ বছরের মধ্যেই দেশে ফোরজি সেবা চালু করা সম্ভব হবে।

অনুমোদিত নীতিমালা অনুযায়ী, ৯০০ ও ১ হাজার ৮০০ মেগাহার্টজ ব্যান্ডের প্রতি মেগাহার্টজ তরঙ্গের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৪০ কোটি টাকা। আর ২ হাজার ১০০ মেগাহার্টজ ব্যান্ডের প্রতি মেগাহার্টজ তরঙ্গের মূল্য ধরা হয়েছে ২১৬ কোটি টাকা। এই ভিত্তিমূল্যের ওপর তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হবে।

চূড়ান্ত নীতিমালায় ফোরজির লাইসেন্স ফি ১০ কোটি টাকা করা হয়েছে। একই সঙ্গে প্রতিবছর লাইসেন্স নবায়ন ফি ধরা হয়েছে পাঁচ কোটি টাকা।

    Print       Email

You might also like...

Mufti-news-bg20171122232853

Read More →