Loading...
You are here:  Home  >  অর্থ ও বাণিজ্য  >  Current Article

ফোরজি যুগে বাংলাদেশ

4g-web

দেশের চার মোবাইল অপারেটরকে চতুর্থ প্রজন্মের ইন্টারনেট সেবা ফোরজির লাইসেন্স হস্তান্তর করা হয়েছে। এর ফলে ফোরজি যুগে প্রবেশ করল বাংলাদেশ।
সোমবার সন্ধ্যায় রাজধানীর ঢাকা ক্লাবে টেলিটক, গ্রামীণফোন, বাংলালিংক ও রবি মোবাইল অপারেটরকে আনুষ্ঠানিকভাবে ফোরজি লাইসেন্স তুলে দেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ডা. শাহজাহান মাহমুদ।
এ সময় ফোরজি লাইসেন্স গ্রহণ করেন- গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাইকেল ফোলি, রবি আজিয়াটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ, বাংলালিংকের সিইও এরিক অস এবং টেলিটকের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক কাজী গোলাম কুদ্দুস।
এর আগে ফোরজির জন্য আবেদন করেছিল টেলিটক, গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও সিটিসেল।
প্রসঙ্গত, গত ১৩ ফেব্রুয়ারি বিটিআরসির আয়োজনে দেশে ফোরজির নিলাম সম্পন্ন হয়। এই নিলামে অংশ নেয় গ্রামীণফোন ও বাংলালিংক। নিলামে মোবাইল অপারেটর বাংলালিংক ২১০০ মেগাহার্জ ব্যান্ডে ৫ মেগাহার্জ তরঙ্গ কেনে। যার দর ২৮ মিলিয়ন মার্কিন ডলার। বাংলালিংক ১৮০০ মেগাহার্জ ব্যান্ডে ৫ মেগাহার্জ তরঙ্গ কেনে। এই তরঙ্গের মূল্য ২১ মিলিয়ন মার্কিন ডলার। অন্যদিকে গ্রামীণফোন ১৮০০ মেগাহার্জ ব্যান্ডে ৫ মেগাহার্জ তরঙ্গ কেনে।
নিলামের পূর্বে গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের কাছে যথাক্রমে বিভিন্ন ব্র্যান্ডে মোট ৩২, ৩৬.৪, ২০ এবং ২৫.২ মেগাগার্জ তরঙ্গ ছিল। নিলামের পর গ্রামীণফোন ও বাংলালিংকের তরঙ্গ বেড়ে দাঁড়ালো যথাক্রমে ৩৭ ও ৩০.৬ মেগাহার্জ তরঙ্গ।

    Print       Email

You might also like...

BB_press-

স্বর্ণ অন্য ধাতু হওয়ার বিষয় সঠিক নয়: বাংলাদেশ ব্যাংক

Read More →