Loading...
You are here:  Home  >  সাহিত্য  >  Current Article

ফ্রাঙ্কফুর্টে পিঠা উৎসব ও সাংস্কৃতিক সন্ধ্যা

8e83f040d486fc545996d06a7513c09e-59f6fc8fc18d8বর্ণাঢ্য আয়োজনে জার্মানির ফ্রাঙ্কফুর্টে পিঠা উৎসব ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। শীতের আগমনীতে বাংলার আবহমানকালের চিরায়ত কৃষ্টি ও সংস্কৃতিকে তুলে ধরতে বন্ধন সাংস্কৃতিক গোষ্ঠী এই অনুষ্ঠানের আয়োজন করে। গত শনিবার (২৮ অক্টোবর) স্থানীয় একটি অডিটোরিয়ামে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে বর্ণিল আয়োজনে এই উৎসব অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানটি পরিণত হয়েছিল প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলায়। ফ্রাঙ্কফুর্ট ও পার্শ্ববর্তী এলাকায় বসবাসকারী বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি এতে অংশগ্রহণ করেন। হরেক রকমের মজাদার পিঠার আসর বসে ছিল উৎসবকে ঘিরে। অনুষ্ঠান পরিচালনা করেন কাইয়ুম চৌধুরী। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন আবু করিম, কালাম চৌধুরী, লিপি আমজাদ, আশিক ইকবাল, শাফি হুসাইন, এমদাদ আজমিন, মনিরুল ইসলাম, এম এ খালেক ও শেফালি খালেক প্রমুখ।

সাংস্কৃতিক পরিবেশনা
উৎসবে শিশু কিশোরদের অংশগ্রহণ ও তাদের নাচ-গান অনুষ্ঠানকে করে তুলেছিল আনন্দময়। মুনিম, দীপন, এনামুল, শিরিন আলম, রিয়াল আনোয়ার, শিউলি ফিরোজ ও কাইফ খানের একের পর এক গান অনুষ্ঠানকে আকর্ষণীয় করে তোলে। জন্টু, শিমু, তানিশা, আয়েশা ও দিমার নৃত্য উৎসবকে করে তুলেছিল প্রাণবন্ত।

উপস্থিতির একাংশ
আয়োজকেরা জানান, সুদূর প্রবাসে থেকেও তারা বাংলা সংস্কৃতির প্রতি প্রবল ভালোবাসা থেকেই এই উৎসবের আয়োজন করেছেন। প্রবাসে বসবাসকারী নবীন-প্রবীণ সকলের কাছে সুন্দর বাংলা সংস্কৃতিকে বেশি বেশি করে তুলে ধরতে তারা বদ্ধপরিকর বলে জানান।

উপস্থিতির একাংশ
অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিরিয়ানির ব্যাপক আয়োজন।

সংবাদদাতা: হাবীবুল্লাহ আল বাহার, ফ্রাঙ্কফুর্ট, জার্মানি।

    Print       Email

You might also like...

আন্তর্জাতিক সাহিত্য উৎসব – ঢাকা লিট ফেস্ট

Read More →