Loading...
You are here:  Home  >  ইউরোপ  >  Current Article

ফ্রান্সজুড়ে প্রশংসায় ভাসছে এক অভিবাসী, পাচ্ছে নাগরিকত্ব

image-53732-1527506761

আফ্রিকার দেশ মালি থেকে আসা এক অভিবাসীর বীরত্বের পর ফ্রান্সের সরকার তাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা করেছে। প্যারিসের এক ফ্ল্যাটবাড়ির পাঁচতলার বারান্দায় ঝুলে থাকা এক শিশুকে রক্ষা করার জন্য সারা দেশে ‘স্পাইডারম্যান’ মামদু গাসামার ভূয়সী প্রশংসা করা হয়।

শনিবার রাতে উত্তর প্যারিসে এ ঘটনা ঘটে। চার বছর বয়সের ওই শিশুকে রক্ষা করার নাটকীয় ঘটনার ভিডিও সামাজিকমাধ্যমে ভাইরাল হয়। এরপর ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ তাকে এলিসি প্রাসাদে আমন্ত্রণ জানান এবং ঘোষণা করেন যে, গাসামাকে নাগরিকত্ব দেয়া হবে। পাশাপাশি তাকে একটি পদক দেয়া হয় এবং ফরাসি দমকল বাহিনীতে তাকে চাকরি দেয়া হবে বলে বলা হয়। নিজের প্রাণ তুচ্ছ করে শিশুটিকে রক্ষা করার জন্য ফরাসি প্রেসিডেন্ট ব্যক্তিগতভাবে তাকে ধন্যবাদ জানান।

গাসামা জানান, তিনি রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় এক বাড়ির সামনে প্রচুর ভিড় দেখতে পান। এরপর তিনি দেখেন যে পাঁচতলার ব্যালকনিতে শিশুটি ঝুলে রয়েছে। ফরাসি সংবাদমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে গাসামা বলেন, এরপর আমার চিন্তা করার সময় ছিল না। ওই ঘটনা যখন ঘটে শিশুটির বাবা-মা তখন বাসায় ছিলেন না। পুলিশ ওই ঘটনাটি এখন তদন্ত করে দেখছে। ২২ বছর বয়সী মামদু গাসামার সাহসিকতার প্রশংসায় যোগ দিয়েছেন প্যারিসের মেয়র অ্যানি হিডালগো।
তিনিও ফোন করে গাসামাকে ধন্যবাদ জানিয়েছেন।

    Print       Email

You might also like...

6E9CDCB1-BD6A-4EF0-B757-0FA600FF9A44

মালয়েশিয়া থেকে ফিরতে পারে লক্ষাধিক বাংলাদেশি

Read More →