Loading...
You are here:  Home  >  ইউকে  >  Current Article

বিশ্ব একাদশের বিপক্ষে রানের পাহাড় গড়লো ওয়েস্ট ইন্ডিজ

icc-charity-match-1-1342615756

ঝড়ে লণ্ডভণ্ড হয়ে যাওয়া ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দুই স্টেডিয়াম সংস্কারের অর্থ জোগাড় করতেই বিশ্ব একাদশের বিপক্ষে প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। লর্ডসে অনুষ্ঠিত এই টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন বাংলাদেশি ওপেনার তামিম ইকবালও। যদিও লর্ডসে ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি দেশসেরা এই ওপেনার।

ওয়েস্ট ইন্ডিজের ছুড়ে দেওয়া ২০০ রানের লক্ষ্যে খেলতে নেমে দ্বিতীয় ওভারেই সাজঘরে ফেরেন বিশ্ব একাদশের তামিম। আন্দ্রে রাসেলের বলে এভিন লুইসের তালুবন্দী হওয়ার আগে আট বলে বাঁহাতি এই ওপেনার করেছেন মাত্র দুই রান। দলও পেয়েছে লজ্জার হার। ক্যারিবীয় বোলারদের দাপুটে বোলিংয়ে ১৬.৪ ওভারে ১২৭ রানেই গুটিয়ে যায় বিশ্ব একাদশ। ৭২ রানের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ওয়েস্ট ইন্ডিজ।

ঐতিহাসিক লর্ডসে টসে হেরে আগে ব্যাট করতে নেমে ওপেনার লুইসের হাফসেঞ্চুরি এবং মারলন স্যামুয়েলস ও দিনেশ রামদিনের ঝড়ো ব্যাটিংয়ে দারুণ পুঁজি পায় ওয়েস্ট ইন্ডিজ। ২৬ বলে সমান পাঁচটি করে চার ও ছক্কায় ৫৮ রান করেন লুইস। ২২ বলে দুটি চার ও চারটি ছক্কায় ৪৩ করেন স্যামুয়েলস। আর ২৫ বলে তিনটি চার ও সমান ছক্কায় ৪৪ করে অপরাজিত থাকেন রামদিন।

শেষ দিকে ১০ বলে তিনটি ছক্কায় ২১ করেন আন্দ্রে রাসেল। তারকা ব্যাটসম্যান ক্রিস গেইল করেন ১৮ রান। বিশ্ব একাদশের হয়ে সর্বোচ্চ দুটি উইকেট পান আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। এ ছাড়া একটি করে উইকেট দখল করেন পাকিস্তানের শোয়েব মালিক ও বিশ্ব একাদশের অধিনায়ক শহীদ আফ্রিদি।

জবাবে শুরু থেকেই ধুঁকতে থাকে বিশ্ব একাদশ। ইনিংসের দ্বিতীয় ওভারেই এভিন লুইসের দুর্দান্ত এক ক্যাচে সাজঘরে ফেরেন আট বলে দুই রান করা তামিম। এরপর রানের খাতা খুলতে ব্যর্থ হন লুক রঞ্চি ও দীনেশ কার্তিকও। স্যাম বিলিংসের ব্যাট থেকে আসে চার রান। স্কোরকার্ডে ৮ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে বিশ্ব একাদশ।

সেখান থেকে দলের হাল ধরেন লংকান অলরাউন্ডার থিসারা পেরেরা। ৩৭ বলে সাত চার ও তিন ছক্কায় ৬১ রান করেন পেরেরা। তার ব্যাটে ভর করেই দলীয় রান ১০০ পেরোয় বিশ্ব একাদশ। এ ছাড়া মালিক ১২ ও আফ্রিদি করেন ১১ রান। ইনজুরির কারণে টাইমাল মিলস ব্যাট করতে না নামলে ১৬.৪ ওভারে ১২৭ রানে নবম উইকেটের পতনেই শেষ হয়ে যায় ম্যাচ।

সংক্ষিপ্ত স্কোর
ফল: ৭২ রানে জয়ী ওয়েস্ট ইন্ডিজ।
ওয়েস্ট ইন্ডিজ ইনিংস: ১৯৯/৪ (২০ ওভার)

(ক্রিস গেইল ১৮, এভিন লুইস ৫৮, আন্দ্রে ফ্লেচার ৭, মারলন স্যামুয়েলস ৪৩, দিনেশ রামদিন ৪৪*, আন্দ্রে রাসেল ২১*; মিচেল ম্যাকক্লেনাঘান ০/৩১, টাইমাল মিলস ০/১৩, শোয়েব মালিক ১/৩১, থিসারা পেরেরা ০/২৭, রশীদ খান ২/৪৮, শহীদ আফ্রিদি ১/৩৪, সন্দ্বীপ লামিচানে ০/১২)।

বিশ্ব একাদশ ইনিংস: ১২৭ (১৬.৪ ওভার)

(তামিম ইকবাল ২, লুক রঞ্চি ০, স্যাম বিলিংস ৪, দীনেশ কার্তিক ০, শোয়েব মালিক ১২, থিসারা পেরেরা ৬১, শহীদ আফ্রিদি ১১, রশিদ খান ৯, মিচেল ম্যাকক্লেনাঘান ১০, সন্দ্বীপ লামিচানে ৪*; স্যামুয়েল বদ্রি ২/৪, আন্দ্রে রাসেল ২/২৫, কেজরিক উইলিয়ামস ৩/৪১, কিমো পল ১/২৪, কার্লোস ব্র্যাথওয়েট ১/১৪, অ্যাশলে নার্স ০/১১)।

প্লেয়ার অব দ্য ম্যাচ: এভিন লুইস (ওয়েস্ট ইন্ডিজ)।

    Print       Email

You might also like...

233121kalerkantho_pic

‘বিজয় অর্জনে খেলোয়াড়দের দৃঢ় সংকল্পবদ্ধ থাকতে হবে’

Read More →