Loading...
You are here:  Home  >  এক্সক্লুসিভ  >  Current Article

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অপ্রাপ্ত বয়স্কদের নিকট ই-সিগারেট বিক্রি নিষিদ্ধের সুপারিশ করেছে

whoসময়২৪: বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)  বিশ্বের বিভিন্ন দেশের সরকারকে অপ্রাপ্ত বয়স্কদের কাছে ই-সিগারেট বিক্রি নিষিদ্ধ করার সুপারিশ করেছে। সংস্থাটির মতে, ই-সিগারেট ভ্রুন ও তরুণদের জন্য মারাত্মক হুমকি।
জাতিসংঘের এই স্বাস্থ্য সংস্থা এই মর্মে আরো সুপারিশ করেছে যে, ই-সিগারেটের বাষ্প আশপাশের লোকজনের জন্য ক্ষতিকর নয়, এটা প্রমাণিত না হওয়া পর্যন্ত অভ্যন্তরীণ জনসমাগমের স্থানসমূহে সিগারেট আকৃতির এই ইলেক্ট্রিক যন্ত্র নিষিদ্ধ করা হোক।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, এসব পণ্য বাজারজাত করণের ক্ষেত্রে প্রায়ই দাবি করা হয়  যে, (ই-সিগারেট) ‘অ্যারোসল’ কেবলমাত্র বাষ্প নয়।
উল্লেখ্য, ই-সিগারেট হচ্ছে এমন একটি যন্ত্র যাতে সুগন্ধযুক্ত নিকোটিনকে উত্তাপের মাধ্যমে বাষ্পে পরিণত করা হয়।
ই-সিগারেট  ব্যবহারকারী সেই বাষ্প গ্রহণ করে। দেখা যাচ্ছে, যে সব স্থানে ধূমপান কঠোরভাবে নিষিদ্ধ সেইসব স্থানে ই-সিগারেট পানের অনুমতি দেয়া হচ্ছে।
২০০৫ সালে ই-সিগারেট চালুর পর এর বিক্রি দ্রুত বৃদ্ধি পেয়েছে।
সম্প্রতি মার্কিন স্বাস্থ্য কর্তৃপক্ষ এই মর্মে হুশিয়ার করে দিয়েছে যে, ২০১১ সাল থেকে ২০১৩ সালের মধ্যবর্তী সময়ে ই-সিগারেট ব্যবহারকারী তরুণদের সংখ্যা তিন গুণ হয়েছে।
গত বছর আড়াই লক্ষাধিক তরুণ তরুণী ই-সিগারেট সেবন করেছে, যারা আগে কখনো ধূমপান করেনি। ই-সিগারেট প্রস্তুত কারকদের দাবী হচ্ছে, প্রচলিত সিগারেট পান ত্যাগে সহায়তা করবে ই-সিগারেট। ই-সিগারেট নিরাপদ বলে তাদের দাবি।
অবশ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকার করেছে যে, ই-সিগারেট প্রচলিত সিগারেটের  চেয়ে কম বিষাক্ত। তবে সংস্থাটি প্রস্তুত কারকদের এই দাবির বিষয়ে গবেষণার অপ্রতুলতার দিকে দৃষ্টি আকর্ষণ করে।
জাতিসংঘ স্বাস্থ্য সংস্থা জোর দিয়ে বলেছে, ই-সিগারেট ব্যবহারের ব্যাপারে শিশু, বয়ঃসন্ধিকালীন কিশোর-কিশোরী, গর্ভবতী মহিলা এবং প্রজনন সক্ষম নারীদের সতর্ক হওয়ার বিষয়ে অনেক প্রমাণ বিদ্যমান, কারণ মস্তিষ্কের গঠনে নিকোটিন দীর্ঘমেয়াদী ক্ষতির কারণ। এসব বিষয় বিবেচনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ই-সিগারেটের বিজ্ঞাপন প্রচারের অনুমতি না দেয়ার সুপারিশ করেছে, যেহেতু এগুলো শিশুদের আকৃষ্ট করতে পারে।

    Print       Email

You might also like...

6afed405318d4219e5ce1f58be1a4401-5a1580a4a4885

২৭ নভেম্বর লন্ডনে কারি শিল্পের ‘অস্কার’

Read More →