Loading...
You are here:  Home  >  ইউকে  >  Current Article

ব্রিটেনের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিচ্ছে রাশিয়া

481C5EB9-F10B-4875-8672-F4E54137093C

যুক্তরাজ্যে ২৩ রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, মস্কোও শিগগিরই ব্রিটিশ কূটনীতিকদের বিরুদ্ধে একই ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করছে। আমি প্রতিশ্রুতি দিচ্ছি শিগগিরই এটা করা হবে।

রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বৃহস্পতিবার রুশ সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

সাক্ষাৎকারে লন্ডনে সাবেক রুশ কূটনীতিককে বিষ প্রয়োগের ঘটনায় রাশিয়ার সংশ্লিষ্টতার ব্যাপারে যুক্তরাজ্যের অভিযোগকে কাণ্ডজ্ঞানহীন বলে দাবি করেছেন সের্গেই ল্যাভরভ।

এর আগে বুধবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মে পার্লামেন্টে জানান, বেঁধে দেওয়া সময়ের মধ্যে সাবেক রুশ গুপ্তচর ও তার মেয়েকে নার্ভ এজেন্ট দিয়ে হত্যাচেষ্টা নিয়ে কোনো ব্যাখ্যা না দেওয়ায় রাশিয়ার ২৩ জন কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য।

বিবিসি জানায়, গত ৪ মার্চ যুক্তরাজ্যের সালিসবেরির উইল্টশায়ারে একটি পার্কের বেঞ্চে সংজ্ঞাহীন অবস্থায় পড়ে ছিলেন সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল (৬৬) ও তার মেয়ে ইউলিয়া (৩৩)।

পরে তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। দলত্যাগের পর সাবেক রুশ গুপ্তচর স্ট্রিপাল যুক্তরাজ্যে বসাবাস করছেন।

তেরেসা মে বলেন, ভিয়েনা কনভেশনের আওতায় যুক্তরাজ্য ২৩ রুশ কূটনীতিককে বরখাস্ত করবে। ছদ্মবেশে থাকা গোয়েন্দা কর্মকর্তাদের এক সপ্তাহের মধ্যে যুক্তরাজ্য ছাড়তে হবে।

৪ মার্চের ওই ঘটনায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে মঙ্গলবার মধ্যরাত পর্যন্ত ২৪ ঘণ্টার সময় বেঁধে দিয়েছিল যুক্তরাজ্য। তবে রুশ কর্তৃপক্ষ তাতে সাড়া দেয়নি।

২৩ কূটনীতিককে বহিষ্কার ছাড়াও চলতি বছর অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপে রাশিয়ায় সরকারি প্রতিনিধি পাঠানো থেকেও যুক্তরাজ্য বিরত থাকবে বলে জানান তেরেসা।

    Print       Email

You might also like...

223335kalerkantho_pic

ভারতের বিপক্ষে ২৫৭ রানের লক্ষে ব্যাট করছে ইংল্যান্ড

Read More →