Loading...
You are here:  Home  >  দেশ জুড়ে  >  Current Article

ভারতীয় চ্যানেলের বিরুদ্ধে শিল্পী ও বিশিষ্টজনদের প্রতিবাদ

Addভারতীয় টিভি চ্যানেলে এ দেশীয় বিজ্ঞাপন প্রচারের প্রতিবাদে মাঠে নেমেছেন বাংলাদেশী টিভি অভিনয়শিল্পীরা। সঙ্গে আছেন দেশীয় বেসরকারি টিভি চ্যানেলের মার্কেটিং বিভাগের কর্মী ও বিশিষ্টজনেরা।
গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর কাওরানবাজারে ইলেক্ট্রনিক মিডিয়া মার্কেটিং এসোসিয়েশনের (ইমা) ব্যানারে ভারতীয় তথা বিদেশী চ্যানেল বন্ধের দাবিতে এ মানববন্ধনে অংশ নেন শিল্পীরা। মানববন্ধনে যোগ দিয়েছিলেন কলাম লেখক সৈয়দ আবুল মকসুদ, নাট্যজন ড. ইনামুল হক, মামুনুর রশীদ, অভিনয়শিল্পী সাজু খাদেম, শামীম জামান, রওনক হাসান, নাঈম, অহনা, শামীমা তুষ্টি, মিশু সাব্বির প্রমুখ। উপস্থিত ছিলেন বিভিন্ন টিভি চ্যানেলের কর্তাব্যক্তিরাও।
ইমা সভাপতি রঞ্জন কুমার দত্তের ভাষ্য অনুযায়ী, বাংলাদেশের প্রতিটি টিভি চ্যানেলই এখন স্থানীয়ভাবে কঠিন প্রতিযোগিতার মুখে। এমন পরিস্থিতে বিদেশী, বিশেষ করে ভারতীয় টিভি চ্যানেলের অবাধ বিস্তার বাড়তি চাপের মুখে ফেলছে। বিজ্ঞাপনদাতারাও বিদেশমুখী হচ্ছেন এসব চ্যানেলের কারণে।
মানববন্ধনে লিখিত বক্তব্যের মাধ্যমে ১১টি দাবি তুলে ধরেন আয়োজকরা। দাবিগুলো হল, দেশের টাকায় বিদেশী চ্যানেলে বিজ্ঞাপন প্রদান বন্ধ করতে হবে, তথ্যমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বাংলাদেশী চ্যানেলগুলো (১-২৫) এর মধ্যে প্রচার করতে হবে, বিদেশী চ্যানেলে বিজ্ঞাপনের নামে মুদ্রা পাচার বন্ধ করতে হবে, বিদেশী চ্যানেল বন্ধ করে বাঙালি সংস্কৃতি রক্ষা করতে হবে, বাংলাদেশের বিদেশী চ্যানেলের জন্য বিকল্প ফিড প্রচার করে বিজ্ঞাপন প্রচারের নামে প্রতারণা বন্ধ করতে হবে, বিদেশী চ্যানেলে বিজ্ঞাপনের ফলে দেশীয় চ্যানেলের বিজ্ঞাপনের বাজার সংকুচিত হচ্ছে, বিজ্ঞাপন প্রচারের কোনো নীতিমালা না থাকায় দেশীয় চ্যানেলগুলো কম মূল্যে বেশি বিজ্ঞাপন প্রচার করতে বাধ্য হচ্ছে।
যে সব বহুজাতিক কোম্পানি আমাদের দেশীয় চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করে আসছে সে সব কোম্পানির বিজ্ঞাপন আমাদের দেশে প্রচার চলতি বিদেশী চ্যানেলগুলোতে বন্ধ করা গেলে বর্তমান বিজ্ঞাপন বাজার আরও সমৃদ্ধ হবে, বিদেশী পণ্যের বিজ্ঞাপন দেশেই যেন তৈরি হয় সে জন্য প্রয়োজনীয় আইন তৈরি, বিদেশী বিজ্ঞাপন ডাবিং করে চালানো যাবে না, বাংলাদেশের চ্যানেল ভারতে দেখাতে তথ্য ও পররাষ্ট্র মন্ত্রণলায়ের সক্রিয় ভূমিকা রাখতে হবে।

    Print       Email

You might also like...

Anisul020171201220932

বনানীতে চিরঘুমে আনিসুল হক

Read More →