Loading...
You are here:  Home  >  সারাবিশ্ব  >  Current Article

মারা গেছেন জাতিবিদ্বেষ বিরোধী আন্দোলনকারী উইনি ম্যান্ডেলা

mandala
দক্ষিণ আফ্রিকান জাতিবিদ্বেষ-বিরোধী আন্দোলনকারী ও নেলসন ম্যান্ডেলার দ্বিতীয় স্ত্রী ৮১ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। তার ব্যক্তিগত সহকারী মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, উইনি ম্যাডিকিজেলা ম্যান্ডেলা দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার দ্বিতীয় স্ত্রী ছিলেন। নেলসন ম্যান্ডেলা দীর্ঘ ২৭ বছর জেল খেটে মুক্তি পাওয়ার দিন এই দ¤পতির হাত ধরে হাটার ছবি দক্ষিণ আফ্রিকার তিন দশকব্যাপি জাতিবিদ্বেষ-বিরোধী আন্দোলন শেষ হওয়ার একটি প্রতীক হয়ে ওঠে। তবে পরবর্তীতে আইনী ও রাজনৈতিক জগতেই বেশি পরিচিতি পান উইনি ম্যান্ডেলা।
এক পারিবারিক মুখপাত্র ভিক্টর দমিনি এক বিবৃতিতে উইনি’র মৃত্যুর খবর জানিয়ে বলেন, তিনি বহুদিন ধরে রোগে ভুগে মারা গেছেন। এই বছরের শুরু থেকেই অসুস্থতার জন্য তিনি বেশ কয়েকবার হাসপাতালে ভর্তি ছিলেন। তিনি সোমবার বিকেলে পরিবারের সদস্য ও প্রিয়জনদের মধ্যে থেকে শান্তিপূর্ণভাবে মৃত্যুবরন করেন।

উইনি ম্যান্ডেলার জন্ম হয় ১৯৩৬ সালে, তৎকালীন সময়ে ত্রানস্কেই নামে পরিচিত ইস্টার্ন ক্যাপে। তিনি একজন প্রশিক্ষণপ্রাপ্ত সামাজিক কর্মী ছিলেন। ১৯৫০ সালে নেলসন ম্যান্ডেলার সঙ্গে তার পরিচয় ঘটে। তারা একসঙ্গে ৩৮ বছর বিবাহ বন্ধনে আবদ্ধ ছিলেন। যদিও তাদের বিবাহিত জীবনের বেশিরভাগ সময়ই নেলসন ম্যান্ডেলা কারাগারা বন্দি ছিলেন। তিনি কারাগার থেকে মুক্তি পাওয়ার দুই বছরের মাথায় তাদের মধ্যে বিচ্ছেদ ঘটে।

    Print       Email

You might also like...

D7E7F185-3A7E-4610-BA33-7F90ED7F5873

সৌদি রাজ প্রাসাদে হামলার চেষ্টা, বেশ কয়েকজন নিহত

Read More →